‘ইয়েস ম্যাম/স্যার’ নয়, বলতে হবে ‘জয় হিন্দ’, নির্দেশিকা জারি মধ্যপ্রদেশে

0
52

ভোপাল: চলে গেল সেই দিনগুলি যখন ছাত্রছাত্রীদের ‘ইয়েস স্যার’ বা ‘ইয়েস ম্যাম’ বলে নিজেদের উপস্থিতি জানান দিতে হত। এখন থেকে তাদের বলতে হবে ‘জয় হিন্দ’। কারণ ছোটো থেকেই তারা তাদের দেশকে কতটা ভালোবাসে, তার প্রমাণ দিতে হবে যে! এই মর্মে জারি হয়ে গেল নতুন একটি নির্দেশিকা। আগামী ১ জুলাই থেকে এই নির্দেশ চালু হয়ে যাবে মধ্যপ্রদেশের সরকারি স্কুলগুলিতে।

ছোটো বয়স থেকেই ছাত্রছাত্রীদের মধ্যে দেশভক্তি জাগিয়ে দেওয়ার জন্য এই নির্দেশিকা দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে রাজ্য সরকার সূত্রে। এই নির্দেশিকায় সই করেছেন রাজ্যের স্কুল শিক্ষা পর্ষদের উপসচিব প্রমোদ সিংহ।

তবে মধ্যপ্রদেশের সরকারি ভাবে এই নির্দেশিকা এই প্রথম চালু হলেও গত বছর সেপ্টেম্বরে রাজ্যের সাতনার জেলার সমস্ত সরকারি স্কুলে পরীক্ষামূলক ভাবে এই নির্দেশিকা জারি করেছিলেন রাজ্যের স্কুল শিক্ষামন্ত্রী কাঁওয়ার বিজয় শাহ। এই নির্দেশিকা জারি করার পরেই বিভিন্ন মহল থেকে সমালোচনার ঝড় উঠেছে। এর ফলে আদৌ দেশভক্তি জাগানো যায় কি না সেই প্রশ্ন তুলেছেন অনেকেই।

তবে সেই সমালোচনায় কান দিতে রাজি নয় সরকার। রাজ্যের স্কুলশিক্ষা দফতরের প্রতিমন্ত্রী দীপক জোশি বলেন, “ছোটোদের মধ্যে দেশভক্তি জাগিয়ে দেওয়ার জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এতে সমস্যা কোথায়? সব কিছুই ইতিবাচক ভাবে দেওয়া উচিত।” তবে এর পাশাপাশি তিনি বলেছেন এই নির্দেশিকা শুধুমাত্র সরকারি স্কুলগুলির জন্যই। বেসরকারি স্কুল এই নির্দেশিকা পালন করলে কোনো অসুবিধা নেই।

ইতিমধ্যেই রাজ্যের সমস্ত স্কুলে জাতীয় সংগীত গাওয়া এবং জাতীয় পতাকা উত্তোলন করা বাধ্যতামূলক করে দিয়েছে রাজ্য সরকার।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here