‘পেট’ নেই, খেতেও পারেন না, তবু নিরলস অন্যের জন্য খাবার বানিয়ে যান এই মেয়ে

0
natasha diddee

ওয়েবডেস্ক: পেট নেই, তা-ও বেঁচে আছেন- এ রকমটা শুনেছেন কখনও?

আসুন, তা হলে আপনাদের পরিচয় করিয়ে দিই নাতাশা দিদ্দির সঙ্গে। বেঙ্গালুরুর এই মেয়ে অক্লান্ত ভাবে হররোজ রেঁধে যান অন্যের জন্য। কিন্তু নিজে তার থেকে একটি দানাও মুখে তুলতে পারেন না!

কারণ?

বিজ্ঞাপন

স্রেফ অতিরিক্ত চাপ! বেঁচে থাকার লড়াইয়ে যে দুঃসহ বোঝাটি হালফিলে বহন করে চলেছি আমরা প্রায় সকলেই! কিন্তু জীবন তার সহজ ছন্দ ভুলে কখন আর কী ভাবেই বা গুরুভার হয়ে উঠল এই রাঁধুনির জীবনে?

That Meaty Sauce Dedicated To The Man I Love – Done @beingbengt has truly adapted to India beautifully. From taking hindi lessons, eating my foofoo food at home to eating a proper Maharashtrian Thali everyday at the factory with his Indian co-workers. I admire how he’s embraced my country just because we want to be together here So often, to show him how much this means to me, I cook him stuff he loves. And yes…. He does love a good pasta. So today I made him one of his favourites I tempered a mix of chilli oil & butter with loads of garlic. I added in tomatoes, red chilli flakes, freshly cracked black pepper, a splash each of balsamic vinegar & worcestershire sauce (Brand: Lea & Perrin), mixed Italian spices (Brand: Keya) & @touchoftaste meat fondue (you can substitute it with a soup cube) & cooked chicken mince in it till done Served him this for dinner along with whole wheat spaghetti & he ate it with gratitude & a warm look in his eyes. We’re off to Kolkata for the weekend where he runs another half marathon!! So so proud of him! . . . #bolognaise #spaghettibolognaise #meatsauce #kheema #chickenmince #fridaynightdinner #mincedmeat #italiancuisine #indianfoodbloggers #italianfood #italiankitchen #italiancooking #italyfood #chickenpasta #cookedwithlove #hisfavorite #punefoodie #italianmeal #fortheloveoffood #fridaydinner #weeknightdinner #weeknightmeal #homechef #mealplan #mealinspiration #heartydinner #ethnicfood #traditionalfood #homecookedmeal #homecookedmeals

A post shared by Natasha Diddee (@thegutlessfoodie) on

প্রশ্নের উত্তর খুঁজতে পিছিয়ে যেতে হবে অনেকগুলো বছর, সে-ই নাতাশার ছোটোবেলায়। নাতাশা জানিয়েছেন, পুণের এক পরিবারে জন্ম হয়েছিল তাঁর। বাবা পেশায় চিকিৎসক, মা গৃহবধূ। এ হেন মধ্যবিত্ত মেয়েটি জীবন কতটা গুরুভার, তা প্রথম উপলব্ধি করল বিয়ের পর।

নাতাশার বয়ান বলছে, তিনি দিল্লির রীতিমতো ধনী শ্বশুরবাড়ির আদবকায়দার সঙ্গে নিজেকে কিছুতেই মানিয়ে নিতে পারেননি। সমস্যা হয়ে দাঁড়িয়েছিল মধ্যবিত্ত বনাম উচ্চবিত্ত জীবনবোধ। যে পরিবারে এক পোশাক দু’বার পরা হতো না, সেখানে খোলা মনে বাঁচতে পারেননি নাতাশা। ফলে, এক সময়ে বিয়ে ভেঙে বেরিয়ে আসতে বাধ্য হন তিনি। বেঙ্গালুরুতে চলে আসেন। শুরু হয় নিজের সঙ্গে তাঁর ঘরকন্না।

কিন্তু সুখ, অন্তত সেই সময়ে, বরাদ্দ ছিল না তাঁর জীবনে। উপলব্ধি করতে থাকেন নাতাশা- মাঝে মাঝেই শরীর খারাপ হয়ে পড়ছে! অনেক চিকিৎসকের দ্বারস্থ হন তিনি, অনেক পরীক্ষাই হয়! কিন্তু কিছুতেই সাড়া মিলছিল না। বোঝা যাচ্ছিল না- ঠিক কোন অসুখ তাঁকে ধরেছে নিজের থাবায়!

কিছু দিনের মধ্যেই সেই সমস্যার সমাধান হয়ে যায়। যখন অসম্ভব খাদ্যরসিক মেয়েটি আবিষ্কার করেন- কিছু খেলেই বমি হয়ে যাচ্ছে, সঙ্গে পেটে অসহ্য ব্যথাও হচ্ছে।

চিকিৎসকদের এর পর রোগ নির্ণয়ে সমস্যা হয়নি। সমস্যা হল তার সমাধানে। কেন না, পেটের পুরোটা জুড়ে থাকা দু’টি রক্তপাতী আলসার আর টিউমার কেটে বাদ দেওয়াটা মোটেই সহজ ব্যাপার নয়। সেই অস্ত্রোপচারে প্রাণ যাওয়ারও সম্ভাবনা ছিল নাতাশার!

That Super Foofoo Chicken & Potato Curry – Done We were going to be in Mumbai for the weekend. But I made this for lunch before we left. All diet bets off remember? I made a personal favourite I tempered seasoned mustard oil with garlic & onions. I added in tomatoes, onions a preservative-free spice mix meant for chicken & that forgotten spice mix called yesur (bought from Surekha) Once cool, I ground to a fine paste. (You can skip this step. I did it to make the gravy smoother) I tempered seasoned mustard oil with mustard seeds & curry leaves. I added in the smooth paste, fresh coriander, water & cooked the chicken, potatoes in this till done It was a wonderful meal that we relished before leaving for Mumbai where @beingbengt is running the half marathon tomorrow #chickencurry #meatandpotatoes #maharashtra #foodmood #indianfoodbloggers #Indianrecipe #traditionalfood #foodofindia #incredibleindia #mealplan #mealinspiration #walkwithindia #thali #indiancurry #indianinspired #homemadefood #highcarb #indianauthor #incredibleindia #complexcarbs #indiancooking #realindianfood #indianfoodlovers #paratha #flatbread #goodfoodindia #foodtalkindia #chickenandrice #feedthebeast

A post shared by Natasha Diddee (@thegutlessfoodie) on

কিন্তু হাসপাতালের চুক্তিপত্রে বিনা দ্বিধায় সই করে দেন মেয়ে। বাঁচলে ঠিক ভাবে, নিজের মর্জিতে জীবন উপভোগ করবেন- এই ছিল তাঁর জেদ।

সেই জেদের কাছে জীবন এখন হার মেনেছে। যদিও পিছু হটার আগে শেষ আক্রমণটি করতে ছাড়েনি। ফলে অস্ত্রোপচার সফল হয়েছে ঠিকই, কিন্তু নাতাশার পেটের অনেকখানি অংশও সঙ্গে কেটে বাদ দিতে হয়েছে। সেই নিরিখে বলাই যায়- পেট বলে কিছু আর নেই তাঁর!

ফলে, চিকিৎসকদের পরামর্শে আর পাঁচজনের মতো খাওয়া-দাওয়া করার উপায় নেই তাঁর। খেলে যে হজম হবে না! তাই খুবই কড়াকড়ির মধ্যে মুখে কিছু দিতে পারেন তিনি। কিন্তু সেই খাবার শরীরকে স্রেফ জিইয়ে রাখে, পুষ্টিসাধন করে না। তাই খেলেও নাতাশার ওজন বাড়ে না।

এ ছাড়া আরও এক দিক থেকে এই অসুখ তাঁকে কাবু করেছে। “আমার তো পেট নেই, ফলে ভিটামিন বি উৎপন্ন হয় না। এটা সরাসরি প্রভাবিত করে আমার মস্তিষ্ককে। আমি কিছু মনে রাখতে পারি না। যে কোনো কিছুই স্রেফ কিছুক্ষণ মনে থাকে আমার”, জানিয়েছেন তিনি।

Those Swedish Meatballs Repurposed This is a latergram. If you saw my Christmas Insta stories, you’d know that we had meatballs Since we had Swedish Christmas food on the 24th & Danish Christmas food on the 25th, there were lots of leftovers including meatballs. You know me…. I was itching to cook! So I made a pasta sauce out of them for one of the lunches that followed @beingbengt ‘s dad made meatballs by mixing together equal quantities of pork & beef mince, eggs, bread crumbs, a special kind of pepper that they call kryddpeppar, salt & onions. We shaped them into balls & shallow fried I tempered a mix of olive oil & butter with lots of garlic. I added in crushed tomatoes (from a tetra pack as I didn’t have access to fresh tomatoes), a lime-pepper blend & pizza seasoning (both by @santamariasverige , @touchoftaste meat glaze (you can use a soup cube), freshly cracked black pepper & a dollop of fresh cream. I cooked till pulpy and then plonked in the leftover meatballs So so yumm with all dente whole wheat spahhetti F. Y. I. : Since I’m not really a red meat eater, in India I make meatballs out of chicken mince & skip the breadcrumbs. This turns out super yum too #meatball #meatballs #kött #bullar #köttbullar #meatsauce #tomatosauce #pasta #pastas #pastalover #pastalovers #indianfoodie #everydayfood #creativefood #incredibleindia #italiancuisine #fortheloveoffood #indianfoodbloggers #Italianrecipe #italianfood #spicyfood #spicyfoods #cookedathome #cookedwithlove #cookingwithlove #cookedfromscratch #refinedsugarfree #spaghettiandmeatballs #spaghetti #comfortfoods

A post shared by Natasha Diddee (@thegutlessfoodie) on

যদিও নাতাশা ভেঙে পড়েননি। ছোটোবেলা থেকেই বাড়ির বাবুর্চিকে দেখে দেখে রান্নার শখ জন্মেছিল মনে। যা পরে পরিণত হয় খাদ্যপ্রীতিতে। এখন খেতে না পারলেও খাবার-দাবার রান্নার প্রতি টানটা থেকে গিয়েছে ঠিকই। ফলে পেশায় রাঁধুনি এই মেয়ে যেমন রোজ অন্যের জন্য রাঁধেন, তেমনই নিজের ব্লগে সেই রান্নার কাহন শব্দে বাঁধেনও!

দেখতেই তো পাচ্ছেন, নাতাশার নিজের হাতে রাঁধা আর ছবি তোলা সেই সব সুখাদ্যের ঝলক! এই মেয়েকে সেলাম ঠুকবেন না?

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here