বর্ষার বিদায় যাত্রা শুরু হলেও বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে

0
119

নির্ধারিত সময়ের প্রায় দু’সপ্তাহ পর পশ্চিম রাজস্থান থেকে বিদায় নিতে শুরু করল দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। কিন্তু এর কোনও প্রভাবই পশ্চিমবঙ্গের ওপর পড়বে না, বরং সামনের সপ্তাহ থেকে রাজ্যে ফের বাড়তে পারে বৃষ্টি।

পশ্চিম রাজস্থান থেকে বর্ষা বিদায় ঘোষণা করার পেছনে কয়েকটি ফ্যাক্টর কাজ করে। একদিকে যেমন প্রায় এক সপ্তাহ বৃষ্টি বন্ধ হতে হবে, তেমনি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কমতে হবে। এর পাশাপাশি রাতের দিকে তাপমাত্রাও আসতে আসতে নামতে শুরু করবে। এই সব ফ্যাক্টর ফলে যাওয়ার পশ্চিম রাজস্থানের কিছু অংশে বৃহস্পতিবার বর্ষা বিদায়ের কথা ঘোষণা করল আবহাওয়া দফতর। এই মুহূর্তে শুধু রাজস্থানই নয় পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, কাশ্মীরে আবহাওয়া ক্রমশ পরিষ্কার হতে শুরু করেছে। আশা করা হচ্ছে আগামী এক সপ্তাহের মধ্যে এই সব অঞ্চল থেকেও বিদায় নিতে শুরু করবে বর্ষা। কিন্তু পশ্চিমবঙ্গের দরজায় এখনও ভারী বৃষ্টি কড়া নাড়ছে। আর এই বৃষ্টি নামানোর জন্য পরোক্ষ ভূমিকা নেবে তাইওয়ান হয়ে চিনে আছড়ে পড়া সুপার টাইফুন মেরান্তি।

না, টাইফুন বা ঘূর্ণিঝড়ের কোনও সম্ভাবনাই নেই। তবে মেরান্তির প্রভাবে সামনের সপ্তাহের শুরুর দিকে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল লাগোয়া উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এই নিম্নচাপের প্রভাবে নতুন করে জোর বৃষ্টি নামতে পারে কলকাতা তথা সমগ্র দক্ষিণবঙ্গে। শুধু দক্ষিনবঙ্গই নয় ওই নিম্নচাপের প্রভাবে ভালো বৃষ্টি হতে পারে ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগঢ়েও।

জুন, জুলাই আর আগস্টের প্রথম সপ্তাহে জোর বৃষ্টির পরে বৃষ্টি কমে গিয়েছিল দেশের তুলনামূলক সুখা অঞ্চল বিদর্ভ আর মরাঠওয়াড়ে। আবার ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে ওইসব অঞ্চলে। এই মুহূর্তে অন্ধ্রপ্রদেশে একটি নিম্নচাপ অবস্থান করছে। এর ফলে গত ২-৩ দিন অন্ধ্রপ্রদেশ আর তেলঙ্গানায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। এই নিম্নচাপটি এবার মহারাষ্ট্রের দিকে সরে আসবে। এর ফলে বিদর্ভ আর মরাঠাওয়াড়ে ব্যাপক বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। ভারী থেকে অতি ভারী, এমন কি চরম অতি ভারী বৃষ্টি হতে পারে মুম্বই-সহ সমগ্র কোঙ্কণ উপকূলে। এর ফলে এক দিকে যেমন বন্যা আর ধসের আশঙ্কা থেকে যাচ্ছে, পাশপাশি রাজ্যের বিভিন্ন জলাধারগুলি জলভর্তি হয়ে যাওয়ায়, এইসব অঞ্চলের মানুষদের সুখা মরসুমে জলকষ্টে ভুগতে হবে না।

অতএব এটা বলাই যায়, বর্ষা বিদায়ের পালা শুরু হলেও, ভারতে এখনই বৃষ্টি কমবে না।   

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here