ভারতের কোনো মোবাইল পেমেন্ট অ্যাপ সুরক্ষিত নয়: কোয়ালকম

0
102

দিল্লি: দুনিয়ার বৃহত্তম মোবাইল চিপসেট প্রস্তুতকারক সংস্থা কোয়ালকমের মতে, ভারতের কোনো মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ্লিকেশন সম্পূর্ণ নিরাপদ নয়। বিশ্বের মোবাইল চিপসেটের বাজারের ৩৭% কোয়ালকমের দখলে রয়েছে। সংস্থার প্রোডাক্ট ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র ডিরেক্টর সাই চৌধুরী বলেন, “বিশ্বের বেশির ভাগ ওয়ালেট বা ব্যাঙ্কিং অ্যাপ-ই সুরক্ষিত নয়। কারণ, এগুলি হার্ডওয়ার সুরক্ষা ব্যবহার করে না। সম্পূর্ণ অ্যান্ড্রয়েডে চলে। এর ফলে ব্যবহারকারীর পাসওয়ার্ড চুরি হয়ে যেতে পারে, এমনকি তারা যে আঙুলের ছাপ ব্যবহার করেন, তার ছবিও তুলে রাখা সম্ভব।….ভারতের ক্ষেত্রেও ব্যাপারটা একই। এখানে যেসব ওয়ালেট ও মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ চলছে, সেগুলির বেশিরভাগই অ্যান্ড্রয়েডে চলে। ফলে এগুলি সম্পূর্ণ সুরক্ষিত নয়”।

সাই বলেন, ভারতের সবচেয়ে বিখ্যাত ডিজিটাল পেমেন্ট অ্যাপ্লিকেশনও হার্ডওয়ার সুরক্ষা ব্যবহার করে না।

“আমরা এটা বলতে পারছি, কারণ আমরা বুনিয়াদি যন্ত্রপাতি প্রস্তুতকারকদের সঙ্গে কাজ করি”, বলেন চৌধুরী।

“সবাই সব কিছুর সঙ্গে অনলাইনে সংযুক্ত হয়ে যাচ্ছেন, সকলেই তাঁর মোবাইলের মাধ্যমে চিহ্নিত হয়ে যাচ্ছেন। কিন্তু কী করে আপনি জানবেন যে আপনার মোবাইলটি ডিমনিটাইজেশনের জন্য প্রস্তুত কি না ? কারণ, যে ব্যাঙ্কিং অ্যাপটি আপনি ডাউনলোড করছেন, আপনি জানেন না, সেটি হার্ডওয়ার সুরক্ষা ব্যবহার করছে কি না”, মত সাইয়ের।

ডিজিটাল লেনদেনের ব্যবস্থা সুরক্ষিত করার জন্য, কোয়ালকম বর্তমানে বিভিন্ন ডিজিটাল পেমেন্ট সংস্থার সঙ্গে কথাবার্তা চালাচ্ছে বলে জানান সংস্থার ওই কর্তা।

মোবাইল ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে হার্ডওয়ার সুরক্ষা বাড়ানোর ওপর কাজ করছে কোয়ালকম। ২০১৭ সালে আরও সুরক্ষিত চিপসেট নিয়ে বাজারে আসছে তারা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here