টানা ন’বছর দেশের সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি, ৪৮ নম্বরে পতঞ্জলির মালিক

0
65

এ বছর আবার। ফোর্বসের বিচারে ভারতের সবচেয়ে ধনী ব্যক্তির নাম মুকেশ আম্বানি। তাঁর সঙ্গে দেশের বর্তমান শাসক দল এবং প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠতা নিয়ে নানা চর্চা চলে। সম্প্রতি জিও-র বিজ্ঞাপনে নরেন্দ্র মোদীর ছবি দিয়ে নয়া বিতর্কেরও জন্ম দিয়েছেন। কিন্তু সবচেয়ে ধনীর তকমা মুকেশের নতুন নয়। সেই প্রথম ইউপিএ সরকারের আমল থেকেই ফোর্বসের স্বীকৃতি পেয়ে আসছেন তিনি। এই নিয়ে টানা ন’বছর। এ বছর তাঁর সম্পদের পরিমাণ ২২.৭ বিলিয়ন মার্কিন ডলার। গত বছর এই অঙ্কটা ছিল ১৮.৯ বিলিয়ন।

১০০ জন সবচেয়ে ধনী ভারতীয়র তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এই তালিকায় এবার সবচেয়ে বড় চমক আচারিয়া বালকৃষ্ণ। গতবার ১০০-র মধ্যে না থাকলেও এবার ৪৮ নম্বরে পৌঁছে গিয়েছেন যোগগুরু রামদেবের পতঞ্জলি সংস্থার ৯৪ শতাংশের মালিক। তাঁর সম্পদ ২.৫ বিলিয়ন মার্কিন ডলার।

মুকেশের থেকে অনেকটা পিছিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সান ফার্মার মালিক দিলীপ সাংভি। তাঁর সম্পদ ১৬.৯ বিলিয়ন মার্কিন ডলার। তৃতীয় স্থানে উঠে এসেছে হিন্দুজা পরিবার। গতবারের তৃতীয় স্থান থেকে চারে নেমে গিয়েছেন উইপ্রোর মালিক আজিম প্রেমজি।

মুকেশের ভাই অনিল আম্বানি তালিকায় ৩২ তম স্থানে রয়েছেন। তাঁর সম্পদ ৩.৪ বিলিয়ন মার্কিন ডলার।

ভারতের সবচেয়ে ধনী ১০০ জনের মোট সম্পদের যোগফল গত বছরের তুলনায় ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর অঙ্কটা ছিল ৩৪৫ বিলিয়ন মার্কিন ডলার, এবার তা বেড়ে হয়েছে ৩৮১ বিলিয়ন মার্কিন ডলার( প্রায় ২৫.৫ লক্ষ কোটি টাকা)।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here