একা লড়ে সুবিধা করতে পারল না শিবসেনা, ত্রিশঙ্কু মুম্বই

0
76

মুম্বই: নির্বাচনের আগে ঘটা করে বিজেপির সঙ্গ ত্যাগ করেছিলেন শিবসেনার উদ্ধব ঠাকরে। আশা করেছিলেন বরাবরের শক্ত ঘাঁটি মুম্বইতে বিজেপিকে যোগ্য জবাব দেবেন তাঁরা। কিন্তু সে রকম কিছু হলই না, উলটে মুম্বই এবং ঠানে ছাড়া বাকি জায়গায় মুখ পুড়ল তাদের।

মুম্বই-সহ মহারাষ্ট্রের দশটি পুরসভা ভোটের গণনা ছিল বৃহস্পতিবার। প্রথম দিকে শিবসেনার পক্ষেই যাওয়ার ইঙ্গিত দিচ্ছিল মুম্বইয়ের ফল। শিবসেনার ঝড়ে তখন ক্রমশ ম্রিয়মাণ হয়ে যাচ্ছিল বিজেপি। যখন মনে হচ্ছিল একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবে শিবসেনা, তখনই প্রত্যাবর্তন করে বিজেপি। ২২৭টি আসনের মধ্যে ক্ষমতা দখল করতে পেতে হত ১১৪টি আসন। শিবসেনা পায় ৮৪টি আসন। দ্বিতীয় সর্ববৃহৎ দল হয় বিজেপি। তারা দখল করে ৮১টি আসন। কংগ্রেস পেয়েছে ৩১টি আসন। এনসিপি-সহ অন্যান্য দল পেয়েছে ৩১টি আসন। মুম্বই পুরসভা ত্রিশঙ্কু হওয়ায় জোটের জন্য শিবসেনা ফের বিজেপির দারস্থ হয় কি না, এখন সেটাই দেখার। যদিও জোটের ব্যাপারে এখনই কোনো চিন্তাভাবনা করা হচ্ছে না বলে জানিয়েছেন শিবসেনা নেতা মনোহর জোশি। তবে মুম্বইয়ের পাশেই অবস্থিত ঠানে পুরসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে শিবসেনা।

মুম্বই এবং ঠানে ছাড়া কোথাওই সে ভাবে দাগ কাটতে পারেনি শিবসেনা। অন্য দিকে বাকি আটটি পুরসভার মধ্যে সাতটিই বিজেপির দখলে গিয়েছে। ত্রিশঙ্কু হয়েছে পুনে পুরসভা, যেখানে প্রথম স্থানে রয়েছে বিজেপি।

সব মিলিয়ে এই নির্বাচনে গোটা রাজ্যে ৪৭০টি ওয়ার্ড জিতেছে বিজেপি। দ্বিতীয় স্থানে শিবসেনা জিতেছে ২১৫টি ওয়ার্ড। কংগ্রেস জিতেছে মাত্র ৯৯টি ওয়ার্ডে, এনসিপির ভাগ্যে জুটেছে ১০৮টি ওয়ার্ড।  

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here