কোনো সরকারি সংস্থাকেই আধার নম্বর জানানোর দরকার থাকবে না: কর্তৃপক্ষ

0
837
aadhaar-card

নয়াদিল্লি: আগামী দিনে সরকারি সংস্থাকেও আধার নম্বর জানানোর কোনো প্রয়োজনীয়তা থাকবে না বলে জানালেন কর্তৃপক্ষ। এত দিনের প্রচলিত আইন পালটে, আয়কর দফতর-সহ অন্যান্য সরকারি সংস্থাগুলির কাছে এ বার থেকে আধার নম্বর উল্লেখ করার কোনো প্রয়োজনীয়তা থাকবে না। এ সব ক্ষেত্রে আধার নম্বরের পরিবর্তে শুধুমাত্র ভার্চুয়াল আইডি ব্যবহার করলেই চলবে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই)-র মুখ্য কার্যনির্বাহী অধিকর্তা  অজয়ভূষণ পাণ্ডে জানিয়েছেন এ কথা। তবে পরিকল্পনাটির বাস্তবায়ন করতে সময় লাগতে পারে প্রায় চার-পাঁচ মাস। ফলে আগামী জুন মাসেই ওই নতুন নিয়ম চালু হতে পারে।

আয়কর দফতর-সহ বেশ কিছু সরকারি পরিষেবা প্রদানকারী ওয়েবসাইট খুললেই গ্রাহকের আধার নম্বর চেয়ে বিজ্ঞপ্তি আসে সবার প্রথমেই তিনি এমনও বলেছেন, ওই নতুন ব্যবস্থা চালু হয়ে গেলে ফ্রন্ট এন্ড ডিভাইসে ওই বিজ্ঞপ্তি আর আসবে না, যদি গ্রাহক তা না চেয়ে থাকেন। এমনকি অনলাইনে আয়কর জমা করার ক্ষেত্রেও ওই ভার্চুয়াল আইডি-ই যথেষ্ট।

আরও পড়ুন: ‘আধারের ভার্চুয়াল আইডি কার্যোপযোগী নয়, এর বিরোধিতা চলবে’, জানিয়ে দিলেন আবেদনকারীরা

ইউআইডিএআই আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ বিষয়ে প্রস্তুতি নেওয়ার যাবতীয় আলোচনা সেরে ফেলতে চাইছে এবং আগামী মার্চ মাসের মধ্যেই নিজস্ব সিস্টেমগুলি প্রস্তুত করে ফেলার লক্ষ্য নিয়ে এগোতে চাইছে। পাণ্ডে জানান, পয়লা জুনের মধ্যে সকল অথেন্টিকেশন এজেন্সিগুলিকেও নতুন পদ্ধতি বাস্তবায়ন করতে হবে, যদি তারা এটি না করে তবে তাদের লাইসেন্স প্রত্যাহার করা হবে

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here