সিনেমার মধ্যে জাতীয় সংগীত থাকলে উঠে দাঁড়ানোর
প্রয়োজন নেই: সুপ্রিম কোর্ট

0
63

মুম্বই : নিউজ রিল, তথ্যচিত্র বা সিনেমার মধ্যে জাতীয় সংগীত থাকলে দর্শকদের উঠে দাঁড়াতে হবে না। এক মামলার প্রেক্ষিতে আগের নির্দেশের সংশোধনী এনে মঙ্গলবার এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। 

মুম্বইয়ের একটি সিনেমা হলে তখন আমির খানের ‘দঙ্গল’ চলছিল। ছবির মাঝে একটি দৃশ্যে জাতীয় সংগীতের ব্যবহার ছিল। জাতীয় সংগীত চলাকালীন যখন হলে সব দর্শক উঠে দাঁড়িয়েছিলেন সেই সময় ৫৯ বছর বয়সি এক ব্যক্তি উঠে দাঁড়াননি। এর পর তাঁকে হেনস্থা করেন কিছু দর্শক।

২০১৫ সালে স্বরাষ্ট্রমন্ত্রক এক নোটিস জারি করে জানিয়ে দেয়, সাধারণ ভাবে যখন জাতীয় সংগীত বাজবে, তখন দেশবাসীকে উঠে দাঁড়াতে হবে। তবে সিনেমা, নিউজ রিল বা তথ্যচিত্রে যদি জাতীয় সংগীতের ব্যবহার থাকে তবে তখন দর্শকদের হলের মধ্য উঠে দাঁড়ানোর প্রয়োজন নেই, কারণ এর ফলে সিনেমা প্রদর্শনে ব্যাঘাত ঘটবে। হলে বিশৃঙ্খলার সৃষ্টি হবে, ফলে জাতীয় সংগীতের প্রতি প্রকৃত সম্মান প্রদর্শন করা হবে না। পরে আরও একটি নোটিস জারি করে জাতীয় সংগীত চলাকালীন শারীরিকভাবে অসমর্থ নাগরিকদের উঠে দাঁড়ানো থেকে অব্যাহতি দেওয়া হয়। 

কিন্তু গত বছর ৩০ নভেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতি অমিতাভ রায় এবং দীপক মিশ্রের বেঞ্চ রায় দেয় হলে প্রতি শো-এর আগে বাধ্যতামূলক ভাবে জাতীয় সংগীত বাজাতে হবে এবং তখন সবাইকে উঠে দাঁড়াতে হবে। এর পর থেকে দেশ জুড়ে বিভিন্ন জায়গায় সিনেমাহলে কিছু দর্শকের উপর হামলার অভিযোগ ওঠে। এই হামলার শিকার হয়েছেন শারীরিক ভাবে অসমর্থ ব্যক্তিরাও। এ বার শীর্ষ আদালত তার আগের রায়ে সংশোধনী এনে জানিয়ে দিয়েছে, সিনেমার মধ্যে জাতীয় সংগীত থাকলে দর্শকদের উঠে দাঁড়াতে হবে না।     

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here