ভুল খবর, মহাকাশে যাচ্ছি না, ফেসবুকে জানালেন শাওনা পাণ্ড্য

0
95

নয়াদিল্লি: ভারতীয় বংশোদ্ভূত ‘মহাকাশচারী’ শাওনা পাণ্ড্য মহাকাশে যাচ্ছেন না। পাণ্ড্য তাঁর ফেসবুক পোস্টে এ কথা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

কোথাও একটা ভুল বোঝাবুঝি হয়েছে। তাঁর বক্তব্য বুঝতে ভুল হয়েছে। আর সেই ভুল বোঝা থেকে যে ভুল খবর চাউর হয়েছে একটি সংবাদ সংস্থার দৌলতে, সেই ভুল ভাঙাতে ফেসবুককে আশ্রয় করলেন শাওনা পাণ্ড্য। জানিয়ে দিয়েছেন, নাসার মহাকাশ অভিযানে তাঁর নাম চূড়ান্ত হয়েছে বলে যে খবর সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়েছে তা ঠিক নয়। খবরে বলা হয়েছে, নাসার ‘সিটিজেন সায়েন্স অ্যাস্ট্রোনট’ কর্মসূচির অঙ্গ হিসাবে ২০১৮-এর মহাকাশ অভিযানে যাবেন ৩২ বছরের পাণ্ড্য। পাণ্ড্য জানিয়েছেন, তিনি এক সময় নাসায় ইন্টার্ন ছিলেন, কিন্তু এখন আর কোনো যোগ নেই।

ফেসবুকে পাণ্ড্য লিখেছেন, “প্রোজেক্ট পোসাম’ বা ‘দ্য ফেনম প্রোজেক্ট’-এ সিটিজেন-সায়ানটিস্ট অ্যাস্ট্রোনট হিসাবে আমার কাজের সুবাদে মিশন বাছাই বা মহাকাশ উড়ান নিয়ে কোনো নতুন ঘোষণা হয়নি। ২৪ ঘণ্টা আগেও যে পরিস্থিতি ছিল, তা-ই আছে। এই দু’টি প্রোজেক্টের সঙ্গে যুক্ত যে কোনো সদস্যের মহাকাশে যাওয়ার সম্ভাবনা যতটা, আমার ঠিক ততটাই। ওর বেশিও নয়, কমও নয়।”

ওই দু’টি প্রোজেক্টের একজন দায়বদ্ধ, অবিচলিত ও একনিষ্ঠ সদস্য ও সহকর্মী হিসাবে পাণ্ড্য নিজেকে  বর্ণনা করেন।

Shawna-Pandya

খবরে বলা হয়েছে, কল্পনা চাওলা, সুনীতা উইলিয়ামসের পর শাওনা পাণ্ড্য তৃতীয় ভারতীয় বংশোদ্ভূত কন্যা যিনি মহাকাশে যাওয়ার যোগ্য বিবেচিত হয়েছেন। পাণ্ড্য ব্যাখ্যা করে বলেছেন, “তাঁর কাজটা কানাডিয়ান স্পেস এজেন্সির কাজ বা নাসার কাজ থেকে আলাদা। এর সঙ্গে ওদের কাজকে ঘুলিয়ে ফেলা উচিত নয়।”

পাণ্ড্য জানিয়েছেন, কানাডিয়ান স্পেস এজেন্সির মহাকাশচারী বাছাইয়ের কাজ চলছে। এ বছরেই তা চূড়ান্ত হওয়ার কথা। “আমি বাছাইয়ে নেই। যদিও আমি আগে নাসা-জনসন স্পেস সেন্টারে ইন্টার্ন ছিলাম, এখন আমি কোনো সংগঠনের সঙ্গেই যুক্ত নই। সুতরাং পরিষ্কার করে বলতে চাই, কোনো খবরে বা নিবন্ধে এ কথা বলা হলে তা ভুল করে বলা হয়েছে।”

খবরে বলা হয়েছে, পেশায় তিনি নিউরোসার্জন। পাণ্ড্য জানিয়েছেন, তিনি নিউরোসার্জন নন। তবে ওই কাজে তিনি অল্প সময়ের জন্য প্রশিক্ষণ নিয়েছিলেন। পাণ্ড্য এখন দিদিমার কাছে মুম্বইয়ে এসেছেন।

সংবাদদাতা সংস্থার খবরে বলা হয়েছে, তিনি শুধু ডাক্তার বা মহাকাশচারীই নন, তিনি একজন অপেরা গায়ক। পাণ্ড্য এর ব্যাখ্যা দিয়ে বলেছেন, “আমি অপেরা গায়ক নই। একবার স্টেজে অপেরা গেয়েছিলাম। ব্যাপারটা ভালোই হয়েছিল। সুযোগ পেলে আবার করব।”

দেখুন শাওনার সেই ফেসবুক পোস্টটি

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here