৩৭০০ কোটি টাকার অনলাইন কেলেঙ্কারি ধরা পড়ল নয়ডায়, গ্রেফতার ৩

0
94

নয়ডা: অ্যাব্লেজ ইনফো সলিউশন প্রাইভেট লিমিটেড। নয়ডা ভিত্তিক একটি সংস্থা। এদের অনলাইন পোর্টালটি পরিচিত সোশ্যাল ট্রেড ডট বিজ নামে। বৃহস্পতিবার উত্তরপ্রদেশের স্পেশাল টাস্ক ফোর্স হানা দেয় সংস্থায়। ৩৭০০ কোটি টাকার আর্থিক কেলেঙ্কারির অভিযোগ রয়েছে সংস্থার বিরুদ্ধে। ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে সংস্থার ডিরেক্টর, সিইও এবং টেকনিকাল হেডকে। 

অনলাইন পাঠকদের প্রতারিত করার ধরনটি ছিল অনেকটা এইরকম। ৫৭০০ থেকে ৫৭৫০০০ টাকার মধ্যে নানা প্যাকেজ পছন্দ করতে বলা হত পাঠকদের। পছন্দ অনুযায়ী সেই পরিমাণ টাকা জমা রেখে সদস্য হতে হত ওই সংস্থার। যারা সদস্য হতেন, তাদের ইমেলে বিভিন্ন বিজ্ঞাপনের লিঙ্ক পাঠানো হত। বলা হত, ওই সব লিঙ্কে ঢুকলেই লিঙ্কপিছু পাঁচ টাকা করে পাবেন সদস্যরা। বলা হয়েছিল, বিজ্ঞাপনী প্রচারের একটি বিশাল অর্ডার ওই সংস্থা পেয়েছে। পুরো কাজটাই অন্য কোনো সংস্থা তাদের আউটসোর্স করেছে। শুধু তাই নয়, আরও আরও সদস্য জোগাড় করে মাল্টি লেভেল মার্কেটিং-এর মাধ্য সদস্যরা আরও বেশি আয় করতে পারেন, দেখানো হয়েছিল এমন লোভও। এই ফাঁদে পা দিয়েছিলেন সাড়ে ছয় লক্ষের বেশি মানুষ। অথচ, সংস্থার তরফ থেকে শেয়ার করা লিঙ্কের কোনোটিই আসল ছিল না, জানিয়েছে পুলিশ।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ২০১২ সালে যে সংস্থার অ্যাকাউন্টে জমা পড়েছিল দেড় লক্ষ টাকা, বর্তমানে সেখানে জমা টাকার পরিমাণ ৩৭২৬ কোটি।সদস্যের তালিকায় শুধু যে কম শিক্ষিত মানুষ রয়েছেন, তা নয়। রয়েছেন উচ্চশিক্ষিত, উচ্চপ্রতিষ্ঠিত নানা পেশার মানুষ।

পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আপাতত সিল করা হয়েছে সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। পরবর্তী পদক্ষেপের জন্য পুরো ঘটনাটি জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক, সেবি এবং আয়কর দফতরকে। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here