নিয়ন্ত্রণরেখায় গোলাগুলিতে হত ৮ ভারতীয় সেনা, আটক ১ সেনা : দাবি পাকিস্তানের

0
108

উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে ভারত-পাকিস্তান সম্পর্কে। সেই সঙ্গে বাড়ছে সীমান্ত-উত্তেজনাও। জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিতে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ করা হয়েছে, ভারত এই দাবি করার কয়েক ঘণ্টার মধ্যে পাকিস্তান দাবি করেছে, তত্তাপানির কাছে নিয়ন্ত্রণরেখায় এক জন ভারতীয় সৈন্যকে তারা আটক করেছে এবং দু’পক্ষের গোলাগুলিতে ৮ জন ভারতীয় সৈন্যের মৃত্যু হয়েছে।

পাকিস্তানি প্রতিরক্ষা সূত্রকে উদ্ধৃত করে ‘ডন’ সংবাদপত্র জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনী যখন নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি বর্ষণ করতে শুরু করে তখনই পাকিস্তান পালটা জবাব দেয়। তাতেই ৮ জন ভারতীয় সেনার মৃত্যু হয় এবং এক জন পাক বাহিনীর হাতে আটক হয়। গোলাগুলিতে ২ জন পাকিস্তানি সেনার মৃত্যু হয়েছে। ‘ডন’ জানিয়েছে, আটক ভারতীয় সেনার নাম চান্দু বাবুলাল চোহান, বয়স ২২। মহারাষ্ট্রের বাসিন্দা। তাঁকে অজানা গন্তব্যে নিয়ে যাওয়া হয়েছে। সংবাদপত্রটি বলেছে, নিয়ন্ত্রণরেখায় ৮ জন ভারতীয় সেনার দেহ পড়ে রয়েছে। পাকিস্তানের তরফ থেকে গুলির মুখে পড়তে হতে পারে এই আশঙ্কায় ভারতীয় বাহিনীর পক্ষ থেকে এখনও দেহগুলি উদ্ধারের কোনো ব্যবস্থা হয়নি।

পাকিস্তানি সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “নিয়ন্ত্রণরেখা বরাবর ভিম্বের, হটস্প্রিং, কেল ও লিপা সেক্টরে রাত আড়াইটে নাগাদ দুই দেশের সেনাবাহিনীর মধ্যে গুলি বিনিময় শুরু হয়। চলে সকাল ৮টা পর্যন্ত। পাকিস্তানি ফৌজ ভারতীয় বাহিনীর প্ররোচনায় গুলির যোগ্য জবাব দিয়েছে।”

মজার কথা হল, ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নিয়ে ভারত যা বলেছে, তাতেও উপরোক্ত চারটি সেক্টরের কথাই বলা হয়েছে। অভিযানের সময় বলা হয়েছে, রাত সাড়ে ১২টা থেকে ভোর সাড়ে ৪টে পর্যন্ত। ভারত দাবি করেছে, ওই আক্রমণ করার জন্য কমান্ডোদের নিয়ন্ত্রণরেখায় নামিয়ে দেওয়া হয়। তার পর তারা পাকিস্তানি এলাকার তিন কিলোমিটার ভিতরে ঢুকে জঙ্গিদের ৭টি লঞ্চ প্যাড ধ্বংস করে দেয়। ৩৮ জন জঙ্গি ও ২ জন পাকিস্তানি সেনা নিহত হয়। ভারতীয় পক্ষে কোনো হতাহত হয়নি।     

ও দিকে ‘ডন’ জানিয়েছে, দিল্লিতে ভারতীয় সেনাবাহিনীর এক কর্তা জানান, “৩৭ রাষ্ট্রীয় রাইফেলসের এক সশস্ত্র সেনা ভুল করে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের দিকে চলে গিয়েছে। ভুল করে সীমান্ত পেরিয়ে চলে যাওয়া দু’ তরফেই মাঝেমধ্যে হয়। যাঁরা যান, তাঁরা ফিরে আসেন।”

ভারতীয় সেনাবাহিনীকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, “ভারতীয় সেনার ভুল করে সীমান্ত পেরিয়ে চলে যাওয়ার ঘটনাটি হটলাইনে ডিজিএমও-র মারফত পাকিস্তানকে জানানো হয়েছে।”

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here