পাঁচ দেশের বয়কট, সার্ক সম্মেলন স্থগিত করে দিল পাকিস্তান

0
91

সার্ক শীর্ষ সম্মেলন সিদ্ধান্ত স্থগিত করে দিল পাকিস্তান। ভারত-সহ পাঁচটি দেশ সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত নেওয়ায় পাকিস্তান এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল।

শুক্রবার এক প্রেস বিবৃতিতে ভারতের বয়কটের সিদ্ধান্তের নিন্দা করে পাকিস্তান বলেছে, সার্কের এ বছরের প্রধান দেশ নেপালের মাধ্যমে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনের নতুন তারিখ ঘোষণা করা হবে। নভেম্বরের ৯-১০ তারিখে ইসলামাবাদে সার্ক সম্মেলন বসার কথা ছিল।

কাশ্মীরের উরিতে ভারতের সেনাশিবিরে জঙ্গি হানার পরিপ্রেক্ষিতে ভারত-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক অবনতি ঘটে। ইতিমধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সার্ক শীর্ষ সম্মেলন বয়কট করার কথা ঘোষণা করেন। এই ঘোষণার পর বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান ও শ্রীলঙ্কা ভারতের পথ অনুসরণ করে। এর পরেও পাকিস্তান সম্মেলন করার ব্যাপারে অনমনীয় ছিল। তবে ভারতের বিদেশ দফতরের মুখপাত্র বলেছিলেন, যদি একটি সদস্য-দেশও সার্ক সম্মেলন বয়কট করে, তা হলেই সম্মেলন স্থগিত করে দেওয়া উচিত।

সার্ক সম্মেলন করার ব্যাপারে পাকিস্তানের মনোভাব জানার পরে নেপাল বলে, সার্কের সব সদস্য-দেশ উপস্থিত না থাকলে শীর্ষ সম্মেলন করা অসম্ভব। আবার শীর্ষ সম্মেলন অনির্দিষ্ট কাল পিছিয়ে দেওয়ায় সদস্য-দেশগুলির পক্ষে ভালো নয়। নেপাল সার্কভুক্ত দেশগুলির কাছে আবেদন জানিয়ে বলে, প্রতিটি দেশ তাদের উপস্থিতি সম্পর্কে নিশ্চয়তা দিলে শীর্ষ সম্মেলন করা উচিত।

বয়কটের সিদ্ধান্তে ভারতের দোসর বাকি চারটি দেশ সীমান্ত-পার সন্ত্রাস বেড়ে যাওয়ার ব্যাপারে পাকিস্তানকে তাদের নিজেদের মতো করে দায়ী করে। তারা বলে, “এই অঞ্চলের চলতি পরিবেশ সফল ভাবে সম্মেলন অনুষ্ঠিত করার পক্ষে উপযুক্ত নয়।”    

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here