কলকাতায় ৭৫, মুম্বইয়ে ৮০ টাকা পার করল পেট্রোলের দাম, কেন্দ্র কী করছে?

0
petrol price

কলকাতা:  পেট্রোলের দাম যে ৮০ টাকা ছুঁতে পারে তার একটা মৃদু আভাস দিয়েই ফেলেছিল নতুন বছরের প্রথম সপ্তাহ। মঙ্গলবার সেই আভাসকেই আরও দৃঢ় ভাবে প্রতিষ্ঠা দিল মঙ্গলবারের পেট্রোলের গনগনে দাম। এ দিন কলকাতায় পেট্রোলের দাম উঠল ৭৫.০৯ টাকায়। দিল্লিতে ৭২.৩৮ টাকা, মুম্বইয়ে ৮০.২৫ টাকা এবং চেন্নাইয়ে ৭৫.০৬ টাকা।

সারা দেশেই পেট্রোলের দাম গত তিন বছরের নিরিখে সর্বোচ্চ দরে পৌঁছে গেল। আরও স্পষ্ট করে বললে, নরেন্দ্র মোদী সরকারের জমানায় এর আগে কোনো দিন এই উচ্চতায় পৌঁছোয়নি পেট্রোল-ডিজেলের দাম। স্বাভাবিক ভাবেই প্ৰশ্ন উঠছে, জ্বালানি তেলের দাম কমাতে কেন্দ্র কী পদক্ষেপ নিতে চলেছে?

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার জন্যই যে এ দেশে জ্বালানি তেলের দাম এতটাই ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে, তা সরকারি তরফে দীর্ঘ দিন ধরেই বলে আসা হচ্ছে। কিন্তু শুধু বললেই তো আর দায় সারতে পারে না সরকার, দাম নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নিচ্ছে, এমন প্রশ্ন তুলছে বিরোধী রাজনৈতিক দলগুলি। শুধু তা-ই নয়, তেল মন্ত্রকও কেন্দ্রের অর্থমন্ত্রকের কাছে এ বিষয়ে বিশেষ আবেদন জানাল। তেলমন্ত্রক তাদের আবেদনে জানিয়েছে, জ্বালানি তেল থেকে প্রাপ্ত সরকারি রাজস্ব কমলেও করের পরিমাণ হ্রাস নিয়ে চিন্তাভাবনা করুক সরকার। এবং আগামী ২০১৮-১৯ অর্থবর্ষের বাজেট অধিবেশনেই সে বিষয়ে পোক্ত সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার পেট্রোলে লিটার প্রতি কর আদায় করে থাকে ১৯.৪৮ টাকা এবং ডিজেল থেকে ১৫.৩৩ টাকা। এই করের পরিমাণ কিছুটা লাঘব করলেই যে সাধারণ মানুষের উপর চাপ কমিয়ে বিশ্ববাজারের পরিস্থিতিকে সামাল দেওয়া যাবে, সে কথাই জানিয়েছেন তেলমন্ত্রকের সচিব।

এখন দেখার অর্থমন্ত্রী অরুণ জেটলি সরকারি আয়ে কতটা কোপ বসাতে রাজি হন।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here