বিশ্বের সব থেকে বড় কেক প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে

0
125

নেতাদের নিয়ে সমর্থকদের আবেগ-উচ্ছ্বাস গোটা দুনিয়াতেই নতুন কিছু নয়। ভারতের মত তৃতীয় বিশ্বের দেশে এই ধরনের উচ্ছ্বাস আরও বেশি করেই চোখে পড়ে নানা সময়ে, বিভিন্ন উপলক্ষ্যে। সেই ধারাতেই যুক্ত হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন।

মোদীর ৫৬ ইঞ্চি ছাতি নিয়ে যে চর্চার শুরু, তা মোদীর রকমারি ফ্যাশন স্টেটমেন্টের হাত ধরে মোদী স্যুট, মোদী ব্লেজার, মোদী কুর্তায় পৌঁছে গিয়েছে সেই কবেই। আর এখন তো মোদী ডলের বাজার। এবার মোদীর জন্মদিনে তৈরি হল মোদী কেক। না, ঠিক বলা হল না। এমন নামের কোনও কেক বাজারে আসেনি, আসার কথাও হয়নি। কিন্তু যেটা ঘটেছে, তা হল সুরাটের অতুল বেকারি ও শক্তি ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত হচ্ছে বিশালাকার কেক কেটে। কত বড় কেক? প্রধানমন্ত্রীর জন্য তৈরি এই বিশেষ চকো-বেরি স্বাদের কেকটার উচ্চতা প্রায় ৮ফুট। ওজন ৩৭৫০ কিলোগ্রাম। পিরামিড আকৃতির এই কেকটি মোট ১০ হাজার ছোটো ছোটো কেকের ব্লক দিয়ে তৈরি। উচ্চতায় এই কেক গিনেস বুক অফ ওয়ার্ল্ড রের্কডের শিরোপা ছিনিয়ে আনতে পারে। অতুল বেকারি ফার্মের ২০ জন অভিজ্ঞ সদস্যের মিলিত প্রচেষ্টার ফল এই ৮ ফুটের কেকটি।

এখনও পর্যন্ত সব থেকে বড় পিরামিড কেক হিসাবে বিশ্ব রেকর্ড করেছে, ২০১১সালের ২১মে পোল্যান্ডের একটি বেকারি সংস্থার তৈরি কেক। যার উচ্চতা পাঁচ ফুট সাড়ে আট ইঞ্চি। আর ওজন ৭২০.৮ কিলোগ্রাম।

কারা কাটবেন এই কেক? মালিবা পার্টি প্লটে এই কেক কাটার অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পাঁচ হাজার মেয়ে। এদের মধ্যে সমাজে অবহেলিত ও মানসিক ভাবে প্রতিবন্ধী মেয়েরাই কেকটি কাটবেন।

অনুষ্ঠানে নিউ দিল্লির সংস্থা ‘গিটারমঙ্ক’-এর ১হাজার জন গিটার বাদক এক সঙ্গে গিটার বাজিয়ে বিশ্বে শান্তির কামনা করবেন। ১০০টি গিটারও উপহার দেওয়া হবে সমাজে পিছিয়ে থাকা ও বিশেষ ভাবে সক্ষম মেয়েদের। 

প্রতিবারের মতো এ বছরও জন্মদিনে সাত সকালে মা হীরাবাইয়ের পা ছুঁয়ে আশীর্বাদ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  মা তাঁর মুখে তুলে দিয়েছেন মিষ্টি। দিয়েছেন উপহার। না, সেখানে কোনও কেকের ব্যবস্থা ছিল না।

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here