এ বার ছুটিতে রাষ্ট্রপতি ভবন ঘুরে উপহার নিয়ে বাড়ি ফিরুন, জেনে নিন বিশদে!

0
4115
Rashtrapati Bhavan

ওয়েবডেস্ক: তাঁর আগে প্রয়াত রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম গ্রহণ করেছিলেন এই পদক্ষেপ। নিজেকে তিনি বলতেন জনতার প্রেসিডেন্ট, সেই মর্মে ভবিষ্যত ভারতের রূপকার শিশুদের জন্য খুলে দিয়েছিলেন রাইসিনা হিলসের রাষ্ট্রপতি ভবনের দরজা। স্বাগত জানিয়েছিলেন তাদের সেখানে। এর পর প্রতিভা পাটিল এবং প্রণব মুখোপাধ্যায়কে ভারত রাষ্ট্রপতি পদে পেয়েছে ঠিকই, কিন্তু তাঁরা রাষ্ট্রপতি সচিবালয়ের দরজাটি সাধারণের জন্য উন্মুক্ত করে দেননি।

দিলেন বর্তমান ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তা-ও এই নিয়ে দু’বার! মাস দুয়েক আগেই তিনি জানিয়েছিলেন, রাষ্ট্রপতি ভবনে ভারতের প্রত্যেক মানুষের যাতায়াতের অধিকার আছে। সেই মর্মে তিনি আহ্বান জানিয়েছিলেন ভারতবাসীকে – তাঁরা যেন এসে দেখে যান এই অপরূপ স্থাপত্য, যেন উপভোগ করেন এর নয়নাভিরাম অন্দরসাজ। তার পরে রবিবার ফের সেই আমন্ত্রণ জানিয়ে টুইটারে একটি ভিডিও পোস্ট করলেন তিনি।

Rashtrapati Bhavan

৪৩ সেকেন্ডের সেই ভিডিওয় ধরা পড়েছে রাষ্ট্রপতি ভবনের বহিরঙ্গ, অন্তরঙ্গ- দুই-ই! এক দিকে যেমন চোখকে আরাম দিচ্ছে সবুজের মাঝে ভবনের বহিরঙ্গের গাম্ভীর্যময় স্নিগ্ধতা, অন্য দিকে তেমনই চোখ কপালে উঠছে অন্দরসাজের জৌলুসে। ভিডিওটিতে ধরা দিয়েছে দরবার হল, অশোক হলের মতো ভবনের বেশ কয়েকটি উল্লেখযোগ্য কক্ষ। দরবার হলেই স্বাধীন ভারতের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিল। ভারত রত্ন এবং অন্য অনেক সরকারি পুরস্কারও প্রদান করা হয় এখানেই। তেমনই অশোক হল তার সূক্ষ্ম কারুক‌ৃতির জৌলুসে বিদেশি অতিথিদের আপ্যায়ণের জন্য বিখ্যাত। এ ছাড়া ভিডিওটিতে ধরা দিয়েছে ভবনের গ্রন্থাগারের ঝলকও। অর্থাৎ, এই সব কিছু এ বার ঘুরে দেখা যাবে রাইসিনা হিলসের বাড়িতে।

Rashtrapati Bhavan

তবে, শুধুই ঘোরাঘুরি নয়। দর্শনার্থীরা চাইলে ভবন-সংলগ্ন বিপণি থেকে সংগ্রহ করতে পারেন স্মারকও। যার দাম শুরু হচ্ছে মাত্র ৮০ টাকা থেকে। নোটবই, বুকমার্ক, পেপারওয়েট ঘড়ি, টেবিল ঘড়ি- স্মারক সংগ্রহের সুবিধা অন্তহীন। নীল লিংকে ক্লিক করে দেখে নিতে পারেন সেই সম্ভার!

Rashtrapati Bhavan

এ বার যা না জানলেই নয়! অর্থাৎ, রাষ্ট্রপতি ভবন ঘুরতে চাইলে কী করতে হবে! তার জন্য রাষ্ট্রপতি সচিবালয়ের ওয়েবসাইট মারফত একটা অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে দর্শনার্থীদের। সেটার জন্যও ক্লিক করুন এই অনুচ্ছেদের নীল লিংকে। আর হ্যাঁ, ৮ বছরের উপরে বয়স হলেই রাষ্ট্রপতি ভবন ঘুরে দেখতে দর্শনী লাগবে মাথাপিছু ৫০ টাকা।

Rashtrapati Bhavan

এ বার যা অ্যাপয়েন্টমেন্ট নেওয়াটাই বাকি!

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here