‘সরকারের পরামর্শ মেনেই নোট বাতিলের সিদ্ধান্ত’: আরবিআই

0
77

নয়াদিল্লি: আর্থিক ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার যাবতীয় ক্ষমতা তাদের হাতেই। ভারতের সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠান রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(আরবিআই)। তবে প্রতিষ্ঠানের বিরুদ্ধে বহুদিন ধরেই অভিযোগ উঠছিল কেন্দ্রের কথা মতো কাজ করার। এবার আরবিআই নিজেই স্বীকার করল, নোট বাতিলের সিদ্ধান্তও আসলে কেন্দ্রেরই পরামর্শ।

সংসদের অর্থ সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটিকে দেওয়া ৭ পৃষ্ঠার এক চিঠিতে আরবিআই জানিয়েছে, ৭ নভেম্বর ২০১৬ কেন্দ্রীয় সরকার রিজার্ভ ব্যাঙ্ককে পুরোনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করার বিষয়টি বিবেচনা করে দেখতে বলে। ঠিক এক দিনের মাথায়, ৮ নভেম্বর নরেন্দ্র মোদী বিমুদ্রাকরণের ঘোষণা করেন।

বিজেপি সরকারের মন্ত্রী পিয়ুশ গয়াল এর আগে একাধিকবার বলেছেন, বিমুদ্রাকরণের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে প্রতিটি পদক্ষেপই নিয়ম মাফিক করা হয়েছে। কিন্তু নোট বাতিলের পুরো সিদ্ধান্তই যে কেন্দ্রের,  এরকম কোনো তথ্য এখনো অবধি কোনো সরকারি বিবৃতিতে জানানো হয়নি। বরং কেন্দ্রের অনেক মন্ত্রী বলেছেন, নোট বাতিলের সিদ্ধান্তে সরকার শুধুই আরবিআই-এর সুপারিশ মতো কাজ করেছে। যদিও বিরোধী রাজনৈতিক এবং অর্থনৈতিক বিশ্লেষকদের বেশির ভাগই বলেছেন, আরবিআই ক্রমশ তার স্বায়ত্তশাসনের অধিকার হারিয়ে ফেলছে। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here