স্কুল শিক্ষকদের নিয়ে সংসদীয় কমিটির রিপোর্ট, বাংলার হালও বেহাল

0
2957

বিশেষ প্রতিনিধি: শিক্ষা বিষয়ক কেন্দ্রীয় সংসদীয় কমিটি মানব সম্পদ উন্নয়নমন্ত্রকের কাছে স্কুল শিক্ষকদের নিয়ে যে রিপোর্টটি পেশ করল, তাতে আর যাই হোক রাজ্য সরকারিগুলির উদাসীনতার চিত্র স্পষ্ট হয়ে ধরা পড়ল।

কমিটি বলেছে, দেশে বর্তমানে মোট ১৩ লক্ষ স্কুল শিক্ষক নিযুক্ত রয়েছেন। এঁদের মধ্যে প্রায় ৭ লক্ষের কোনো ধরনের শিক্ষণ প্রশিক্ষণ নেই। অর্থাৎ প্রায় ৫০ শতাংশ শিক্ষক অ-প্রশিক্ষিত। তবে কমিটির এই বক্তব্য যে নতুন নয়, তা ওয়াকিবহাল মহল বেশ ভালো করেই জানে। কিন্তু কমিটির রিপোর্টে স্পষ্ট উঠে এসেছে রাজ্য সরকারগুলির উদাসীনতার দিকটি। রাজ্য সরকারগুলি না মেনে চলছে কেন্দ্রীয় নির্দেশিকা আর না রয়েছে তাদের কোনো নির্দিষ্ট কোনো পরিকল্পনা। যে কারণে পর্যাপ্ত পরিমাণ শিক্ষকের চাহিদা মেটাতে গিয়ে অ-প্রশিক্ষিত শিক্ষকদের নিয়োগ করা হচ্ছে। তাতে শিক্ষার মান ঠেকছে তলানিতে।

রিপোর্টে বলা হয়েছে, দেশের যে সব রাজ্যে অ-প্রশিক্ষিত শিক্ষকদের সংখ্যা সব থেকে বেশি তার মধ্যে গুরুত্বপূর্ণ জায়গা দখল করেছে পশ্চিমবঙ্গ। এ ছাড়া বিহার, মেঘালয়, ত্রিপুরা, নাগাল্যান্ড, আসাম, মণিপুর এবং জম্মু-কাশ্মীরও তালিকার শীর্ষ ভাগে স্থান পেয়েছে। এ ব্যপারে দক্ষিণ ভারতের রাজ্যগুলি বেশ ভালো অবস্থানে রয়েছে।

কমিটি বলেছে, বিভিন্ন রাজ্যগুলি থেকে প্রাপ্ত তথ্যের পরিপ্রেক্ষিতেই তারা এই রিপোর্টটি তৈরি করেছেন। উল্লেখযোগ্য ভাবে দেখা গিয়েছে, সরকারি অনুদান পায় না এমন স্কুলে অ-প্রশিক্ষিত শিক্ষকদের সংখ্যা তুলনামূলক ভাবে বেশি। কারণ অনুদান না পাওয়ার জন্য স্কুলগুলি শিক্ষক নির্বাচনে ততটা গুরুত্ব দেয় না। এই প্রবণতা রোধ করতে না পারলে শিক্ষার মান কোনো মতেই বৃদ্ধি করা সম্ভব নয়, বলে মন্তব্য করেছে কমিটি।

এ ব্যাপারে কমিটি সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকে মনোযোগী হওয়ার ব্যাপারে কেন্দ্রীয় নির্দেশের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here