বিজেপির সঙ্গত্যাগ, ২০১৯-এ লোকসভা এবং বিধানসভায় একাই লড়ার ঘোষণা শিবসেনার

0
shiv sena bjp

মুম্বই: এনডিএতে থাকলেও বিজেপির সঙ্গে শিবসেনার সম্পর্ক যে কতটা ‘মধুর’ সে ব্যাপারে রাজনৈতিক মহলে ধারণা খুবই পরিষ্কার। সাম্প্রতিক কালে বিভিন্ন ইস্যুতে বিজেপিকে তোপ দাগতেও ছাড়েনি সেরা। এমনকি গত বছর মহারাষ্ট্রের পুরনির্বাচনে একাই লড়েছিল তারা। অবশেষে এল সরকারি ঘোষণা। এনডিএ থেকে বেরিয়ে আসারই সিদ্ধান্ত নিল তারা।

মুম্বইয়ের ওরলি স্পোর্টস কমপ্লেক্সে দলের জাতীয় কর্মসমিতির সভায় বিজেপি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত সরকারি সিলমোহর দেন সেনা সভাপতি উদ্ভব ঠাকরে। সেই সঙ্গে তাদের ঘোষণা, ২০১৯-এর লোকসভা এবং মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনে একাই লড়বে দল। শুধু তা-ই নয়, হিন্দুত্বের ইস্যু নিয়ে দেশের আরও কয়েকটি রাজ্যেও তাদের প্রভাব বিস্তার করা হবে।

উল্লেখ্য, গত বছর মহারাষ্ট্রের পুরনির্বাচনে বিজেপির সঙ্গে জোট থেকে বেরিয়ে একাই লড়েছিল শিবসেনা। হাড্ডাহাড্ডি লড়াই হলেও মুম্বই এবং ঠানে পুরসভা দখলে রেখেছিল তারা। তখন থেকেই জাতীয় স্তরে এনডিএ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা শুরু হয় শিবসেনার অন্দরে।

বিজ্ঞাপন

গত ডিসেম্বরে এ রকম একটা ইঙ্গিতই দিয়েছিলেন উদ্ভবের ছেলে আদিত্য ঠাকরে। একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “আমরা দেশের বিভিন্ন রাজ্যেই নিজেদের প্রভাব বিস্তার করব। গুজরাত এবং গোয়ায় ভোটে ভালো ফল পেয়েছি। রাজস্থান, মধ্যপ্রদেশের নির্বাচনে লড়ব। বিহার, উত্তরপ্রদেশ এবং কাশ্মীরেও আমাদের ভোট ব্যাঙ্ক তৈরি হচ্ছে।”

জাতীয় কর্মসমিতির এই বৈঠকে আরও একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে রাজ্যে ক্ষমতায় এলে কৃষি ঋণ মকুব করে দেওয়ার পথেই হাঁটবে শিবসেনা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here