অমর্ত্য সেন ‘বিশ্বাসঘাতক’, তাঁর ভারত রত্ন খেতাব পাওয়ার নেপথ্য কাহিনি ফাঁস করলেন সুব্রহ্ম্যণ স্বামী

0
3780
amartya sen

ওয়েবডেস্ক: পদ্ম যে জাতীয় ফুল থেকে ক্রমশ নিছক ভারতীয় জনতা পার্টির প্রতীকে পরিণত হচ্ছে, সে নিয়ে আর সন্দেহ প্রকাশ করেন না কেউই! এবং রাষ্ট্রীয় সমাজসেবক সঙ্ঘ যে ভারতীয় জনতা পার্টির অন্ধ সমর্থক- তাও তর্কের অতীত বিষয়। ফলে, ভারতীয় জনতা পার্টি যদি পদ্ম পুরস্কার তুলে দেয় রাষ্ট্রীয় সমাজসেবক সঙ্ঘের মাথাদের হাতে, তাতেই বা আর আশ্চর্য হওয়ার কী আছে!

কিন্তু, বিরোধীরা তো আর ব্যাপারটা সহজে মেনে নেবেন না! ফলে, সাম্প্রতিক পদ্ম পুরস্কার গ্রহীতাদের তালিকায় যখন নাম দেখা গেল রাষ্ট্রীয় সমাজসেবক সঙ্ঘের নেতা বেদ প্রকাশ নন্দ এবং কেরলের রাষ্ট্রীয় সমাজসেবক প্রচারক প্রধান পি পরমেশ্বরের, তখন গর্জে উঠলেন বিরোধীরা।

জানা গিয়েছে, সম্প্রতি পদ্ম পুরস্কার গ্রহীতাদের তালিকা মনোনীত হতেই তা টুইট করে ভারতীয় জনতা পার্টির অস্বস্তি বাড়াতে চেয়েছিলেন কংগ্রেস-নেতা রণদীপ সিং সুরজেওয়ালা। টুইটে তিনি সাফ জানান, বেদ প্রকাশ নন্দ প্রবাসী-ভারতীয়দের মধ্যে ভারতীয় জনতা পার্টিকে জনপ্রিয় করে তোলার চেষ্টা করে যাচ্ছেন অক্লান্ত ভাবে। এবং পি পরমেশ্বরের জন্যই কেরলের রাজনীতিতে নিজেদের জায়গা করে নিতে পেরেছে ভারতীয় জনতা পার্টি। ফলে, এনডিএ সরকার যে তাঁদের পুরস্কৃত করতে চাইবেন, সেটাই তো স্বাভাবিক!

কিন্তু বিরোধী দলের খোঁচা খেয়ে চুপ করে থাকেননি ভারতীয় জনতা পার্টির নেতা সুব্রহ্মণ্য স্বামী। যদিও কেন এই পদ্ম পুরস্কার দেওয়া হল রাষ্ট্রীয় সমাজসেবক সঙ্ঘের নেতাদের, তার ব্যাখ্যা দিতে গিয়ে অমর্ত্য সেনকে কুৎসিত ভাবে আক্রমণ করেছেন তিনি। এই আক্রমণ করা হয়েছে পুরস্কার বিতরণে কংগ্রেসের পক্ষপাতিত্বকে উদ্দেশ্য করে।

“ওঁরাও এই দেশেরই মানুষ! ওঁরা এত দিন ধরে কঠোর পরিশ্রম করেছেন যার মূল্য কেউ দেয়নি। সত্যি বলতে কী, আমার তো মনে হয়, রাষ্ট্রীয় সমাজসেবক সঙ্ঘের সদস্যরা কোনো পুরস্কারের প্রত্যাশা করেনও না, স্রেফ নিঃস্বার্থ ভাবে নিজেদের কাজটা করে যান”, বক্তব্যের শুরুতে বেদ প্রকাশ নন্দ এবং পি পরমেশ্বরের প্রশংসা করে তাঁদের পদ্ম পুরস্কার দেওয়ার কৈফিয়ত দিয়েছেন স্বামী।

তার পরেই তাঁর কথায় ধরা দিয়েছে আক্রমণের সুর। “কংগ্রেস তো ভারত রত্ন পুরস্কার দিয়েছিল অমর্ত্য সেনের মতো বিশ্বাসঘাতক একজনকে! দেশকে লুটে নেওয়া ছাড়া তিনি আর কী-ই বা করেছেন? স্রেফ বামপন্থী রাজনীতিতে বিশ্বাসী বলে এবং সোনিয়া গান্ধী ওঁর নামটা মনোনীত করেছিলেন বলে উনি পুরস্কার পেয়েছেন”, দাবি সুব্রহ্মণ্যের!

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here