বিচারপতির বিরুদ্ধে পরোয়ানা, পাল্টা সিবিআই তদন্তের নির্দেশ, বিচার ব্যবস্থায় নজিরবিহীন দ্বন্দ্ব

0
70

কলকাতা: আদালত অবমাননার অভিযোগে কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনানকে সুপ্রিম কোর্টে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল প্রধান বিচারপতি কে এইচ খেহর সহ সুপ্রিম কোর্টের সাত সদস্যের বেঞ্চ। কিন্তু ১৩ ফেব্রুয়ারি হাজিরা দেননি তিনি। ফলে তাঁর বিরুদ্ধে বৃবহস্পতিবার গ্রেফতারি পরোয়ানা জারি করেছে শীর্ষ আদালত। রাজ্য পুলিশের প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে তিনি ব্যক্তিগত ভাবে পরোয়ানার নির্দেশ কার্যকর করেন এবং ৩১ মার্চ তাঁকে শীর্ষ আদালতে উপস্থিত করেন। এর প্রতিবাদে সুপ্রিম কোর্টের ওই সাত বিচারপতির বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি কারনান।

আরও পড়ুন: ♦ মানহানি মামলায় সুপ্রিম কোর্টে গরহাজির বিচারপতি কারনান

এদিন সুপ্রিম কোর্টের এই নির্দেশের বিরুদ্ধে কলকাতায় নিজের বাসভবনে আদালত বসান বিচারপতি কারনান। সেখানেই তিনি সুপ্রিম কোর্টের সাত বিচারপতির বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দেন। পরে সাংবাদিক বৈঠকে বলেন, তিনি তাঁর বিচারপতির ক্ষমতা প্রয়োগ করে সাত বিচারপতিকে ইস্তফা  দিতে বাধ্য করবেন। বিচারপতি কারনানের দাবি, তিনি দলিত বলেই তাঁকে হেনস্থা করা হচ্ছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: এই প্রথম আদালত অবমাননার অভিযোগে হাইকোর্টের বিচারপতিকে নোটিশ শীর্ষ আদালতের

সুপ্রিম কোর্ট এবং বিভিন্ন হাইকোর্টের বেশ কয়েক জন কর্মরত ও অবসরপ্রাপ্ত বিচারপতির বিরুদ্ধে প্রকাশ্যে দুর্নীতির অভিযোগ করা ও প্রধানমন্ত্রীকে চিঠি লেখার অভিযোগে কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনানের বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। 

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here