গাড়ি চালানোর সময়ে মোবাইলে কথা বলা সব সময় বেআইনি নয়, জানাল কেরল হাইকোর্ট

0
69
talking to mobile phones

ওয়েবডেস্ক: গাড়ি চালাতে চালাতে মোবাইলে কথা বলা সব সময় বেআইনি নয়। এমনই রায় দিয়েছে কেরল হাইকোর্ট। সেই সঙ্গে তারা জানিয়েছে, একমাত্র যখন দেখা যাবে এই ঘটনার ফলে কোনো মানুষের জীবন বিপন্ন, তখনই এই ঘটনাটি বেআইনি হতে পারে না।

কেরল হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ জানিয়েছে, বর্তমানে এমন কোনো আইন ভারতে নেই, যাতে শুধু গাড়ি চালাতে গিয়ে মোবাইলে কথা বললেই কোনো ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কোচির বাসিন্দা জনৈক এমজে সন্তোষের একটি আবেদনের ভিত্তিতে এই রায় দিয়েছে আদালত। তাঁর অভিযোগ, গাড়ি চালাতে চালাতে মোবাইলে কথা বলার জন্য ভারতীয় মোটর ভেহিকলস আইনের ১৮৪ ধারায় তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল পুলিশ।

কোনো রকম জরিমানা ছাড়াই সন্তোষকে মুক্তি দেয় আদালত। সেই সঙ্গে তারা জানায়, যদি মোবাইলে কথা বলতে গিয়ে কোনো ব্যক্তির জীবন বিপন্ন হত, তা হলেই পুলিশ ব্যবস্থা নিতে পারত। পাশাপাশি আদালত বলেন, এই সংক্রান্ত যে আইন রয়েছে সেটা সংশোধন করলেই একমাত্র ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

কোনো রাজ্যের হাইকোর্টের রায় সারা ভারতে প্রভাব ফেলেছে, এ রকম অনেক অতীত নিদর্শন রয়েছে। সুতরাং কেরল হাইকোর্টের এই রায় গোটা দেশে উদাহরণ সৃষ্টি করবে তা বলাই বাহুল্য।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here