চিহ্ন বেহাত, আলাদা নাম-চিহ্নে ভোটে লড়ছে এআইএডিএমকে-র দুই গোষ্ঠী

0
112

তামিলনাড়ু : নির্বাচন কমিশনের নির্দেশে উপনির্বাচনের জন্য আলাদা নাম আর নির্বাচনী চিহ্ন ঘোষণা করল এআইএডিএমকের বিবদমান দুই গোষ্ঠী। বৃহস্পতিবার প্রাক্তন মুখ্যমন্ত্রী পন্নিরসেলভম তাঁর দলের নাম ঘোষণা করেন ‘এআইএডিএমকে পুরাতছি থালাইভি আম্মা’। এই দলের নির্বাচনী চিহ্ন ‘বৈদ্যুতিক খুঁটি’। অন্য দিকে শশীকলা গোষ্ঠীর নাম ঘোষণা করা হয় ‘এআইএডিএমকে আম্মা’। এই দলের নির্বাচনী প্রতীক ‘টুপি’।

আরও পড়ুন: বিতাড়িত ভাইপোদের দলে ফিরিয়ে জেলে গেলেন শশীকলা

বুধবার এআইএডিএমকের নাম আর দুই পাতা চিহ্ন আটকে দিয়েছিল নির্বাচন কমিশন। কমিশনের নির্দেশ ছিল তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদের জন্য আসন্ন উপনির্বাচনে এই দলের দু’টি গোষ্ঠীকেই আলাদা নাম আর চিহ্ন ব্যবহার করতে হবে। কোনো দলই পুরোনো নাম ও চিহ্ন ব্যবহার করতে পারবে না। নির্বাচন কমিশন জানিয়েছিল, মূল দলের নামের সঙ্গে সম্পর্ক আছে এমন নামও পছন্দ করতে পারে দুই দল। সেই মতোই নতুন নাম নির্বাচন করেছে দুই গোষ্ঠী। উপনির্বাচন হবে ১২ এপ্রিল।  


জয়ললিতার মৃত্যুর পর থেকেই বিতর্ক চলছে এআইএডিএমকে দলে। শশীকলার মুখ্যমন্ত্রী হওয়া মেনে নেননি প্রাক্তন মুখ্যমন্ত্রী পনিরসেলভম। বিদ্রোহ ঘোষণা করেন তিনি। তার জেরে পনিরসেলভমকে  দল থেকে বহিষ্কার করে শশীকলা গোষ্ঠী। পরবর্তী কালে দুর্নীতি মামলায় কারাদণ্ড হয় শশীকলার। কিন্তু বিবাদ সেখানেই শেষ হয়নি। দলের নেতা হিসেবে শশীকলার নির্বাচনকে চ্যালেঞ্জ করে নির্বাচন কমিশনে যান পনিরসেলভম। তার জেরেই দলের নাম-চিহ্ন ফ্রিজ করে দেয় কমিশন।


 

তামিলনাডুর রাজনীতিতে বরাবরই গুরুত্বপূর্ণ থেকেছেন চলচ্চিত্রশিল্পীরা। এই উপনির্বাচনও তার ব্যতিক্রম নয়।তামিল সুপারস্টার রজনীকান্ত চলতি রাজনৈতিক পরিস্থিতিতে কী বলেন, তা নিয়ে আগ্রহ ছিল সব মহলেই। তিনি অবশ্য জানিয়ে দিয়েছেন, তিনি কোনো দলকেই সমর্থন করবেন না।

 

প্রসঙ্গত, এর আগেও এআইএডিএমকের নাম আর চিহ্ন কমিশন ফ্রিজ করে দিয়েছিল। সেই সময় দলের প্রতিষ্ঠাতা এম জি রামচন্দ্রণের মৃত্যুর পর তাঁর স্ত্রী জানকী আর জে জয়ললিতা নির্বাচনে লড়েছিলেন। 

কোনো কোনো রাজনীতিবিদ পন্নিরসেলভমের নির্বাচনী চিহ্নের সঙ্গে আম্মার ‘ইরাটাই ইলাই’ আর্থাৎ দু’ পাতা চিহ্নের মিল খুঁজে পাচ্ছেন।  

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here