৭ টাকায় চা-কফি, ৫০-৫৫ টাকায় লাঞ্চ বা ডিনার, মূল্য তালিকা টুইট করল রেল

0
455

নয়াদিল্লি: রেলযাত্রায় যাত্রীরা যেমন খাবারের মান নিয়ে অভিযোগ করেন, তেমনই অভিযোগ করেন দাম নিয়েও। তাই রেল মন্ত্রক তার টুইটার অ্যাকাউন্টে খাবারের মূল্য তালিকা পোস্ট করেছে। তাতে শুধু খাবারই নয়, চা-কফির দাম, জলের বোতলের দামও জানিয়ে দেওয়া হয়েছে। এবং বলা হয়েছে, কেউ বেশি দাম নিলে যাত্রীরা যেন অভিযোগ দায়ের করেন।

রেট অনুযায়ী ১৫০ মিলিলিটারের চা বা কফি পাওয়ার কথা ৭ টাকায়। ১ লিটারের জলের বোতলের দাম ১৫ টাকা। নিরামিষ ব্রেকফাস্টের চার্জ ৩০ টাকা, আমিষ ব্রেকফাস্টের চার্জ ৩৫ টাকা। আর দুপুরের বা রাতের নিরামিষ আহার ৫০ টাকায় এবং আমিষ আহার ৫৫ টাকায় মিলবে। এরই সঙ্গে পাওয়া যাবে ২৫০ মিলিলিটার জলের পাউচ। ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনারের মেনুতে কী পাওয়া যায়, তা-ও জানিয়ে দেওয়া হয়েছে ওই মূল্য তালিকায়।  

আইআরসিটিসি যে সব বেসরকারি ভেন্ডরকে ট্রেনে খাদ্য সরবরাহ করার দায়িত্ব দিয়েছে, তাদের পরিষেবার মান নিয়ে ভূরি ভূরি অভিযোগ টুইটার-সহ বিভিন্ন পোর্টালে যাত্রীরা পোস্ট করে থাকেন। চুক্তি অনুযায়ী অনুমোদিত ভেন্ডরের যাত্রীকে মেনু কার্ড দেখানোর কথা, আইআরসিটিসি-র রেট অনুযায়ী পরিষেবা দেওয়ার কথা এবং স্বাস্থ্যকর খাবার সরবরাহ করার কথা। কিন্তু যাত্রীরা প্রায়ই অভিযোগ করেন, ভেন্ডরের স্টাফেরা এ সবের কিছুই করে না, উলটে খারাপ খাবার সরবরাহ করে।

গত ফেব্রুয়ারিতে রেলমন্ত্রী সুরেশ প্রভু নতুন ক্যাটারিং নীতি ঘোষণা করেছেন। সেই নীতি অনুযায়ী খাদ্য তৈরি এবং সরবরাহের ব্যাপার দু’টিকে আলাদা করে দেওয়া হয়েছে, যাতে ট্রেন এবং প্ল্যাটফর্মে স্বাস্থ্যকর খাবার সরবরাহ করা সুনিশ্চিত করা যায়।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here