কাঁদানে গ্যাস, জল কামান, পুলিশি নিষেধাজ্ঞা উপেক্ষা করেই দিল্লিতে যুব হুংকার র‍্যালী জিগনেশের

0
334
jignesh rally yuva hunkar

নয়াদিল্লি: দলিত নেতা তথা গুজরাতের নবনিযুক্ত বিধায়ক জিগনেশ মেবানির সভা আটকাতে কেন্দ্র সব রকম ভাবে ঝাঁপিয়ে পড়লেও শেষমেশ আটকানো গেল না তাঁকে। শহরের কনট প্লেসে আয়োজিত হল তাঁর যুব হুংকার র‍্যালি। তবে সভা ঘিরে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

নতুন বছরের প্রথম দিন দলিত নিগ্রহের ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে মহারাষ্ট্র। তার আঁচ পড়ে বাকি রাজ্যে দলিতদের মধ্যেও। দলিত নিগ্রহের জন্য অভিযুক্ত ছিল মহারাষ্ট্রের বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন। যদিও শাসক বিজেপির অভিযোগ, দলিতদের হাঙ্গামার ঘটনায় ইন্ধন জুগিয়েছিল ৩১ ডিসেম্বরের জিগনেশের একটি সভা। এর জন্যই দিল্লিতে তাঁর সভা ‘যুব হুংকার র‍্যালি’-এর অনুমতি দেয়নি পুলিশ। তবে জিগনেশ এবং সভার সংগঠকরা জানিয়ে দিয়েছিলেন এই সভা হবেই।

এই সভা আটকাতে বিশাল ব্যবস্থা গ্রহণ করে কেন্দ্র। পুলিশ, আধা সেনা এবং সেনা মিলিয়ে যন্তরমন্তর চত্বরে প্রস্তুত রাখা হয় অন্তত পনেরো হাজার জনকে। ছিল দশটা জলকামানও। যদিও এই সভার জন্য অনুমতি না দেওয়ার পেছনে পরিবেশ আদালতের নির্দেশের কারণ দেখিয়েছিল পুলিশ। পুলিশ আধিকারিক অজয় চৌধুরীর বলেছিলেন, “পরিবেশ আদালতের নির্দেশ রয়েছে। তাই যন্তরমন্তরে এই সভা করা যাবে না। আমরা আয়োজকদের রামলীলা ময়দানে এই সভা করার কথা বলেছি।”

মঙ্গলবার দিল্লিতে নেমেই জিগনেশ সাংবাদিকদের বলেন সম্পূর্ণ শান্তিপূর্ণ এবং গণতান্ত্রিক ভাবেই এই সভা হবে। কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে জিগনেশ বলেন, “নির্বাচিত প্রতিনিধিদের কথা বলা থেকেও বাধা দিচ্ছে সরকার।”  বিজেপিকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দেওয়ার জন্যই বারবার তাদের আক্রমণ করা হচ্ছে বলে অভিযোগ জিগনেশের।

জিগনেশ ছাড়াও এ দিন সভায় বক্তব্য রাখেন জেএনইউ খ্যাত কানহাইয়া কুমার, শিলা রশিদ, উমর খলিদ, অসমের কৃষক নেতা অখিল গোগোই এবং সুপ্রিম কোর্টের আইনজীবী প্রশান্ত ভূষণ।

এই যুব হুংকার সভার মূল দাবি ছিল দলিত নেতা চন্দ্রশেখর আজাদের মুক্তি। গত মে মাসে উত্তরপ্রদেশের সাহারানপুরে দলিত এবং ব্রাহ্মণদের মধ্যে সংঘর্ষে দু’জন নিহত হয়েছিলেন। ঘটনায় ইন্ধন দেওয়ার অভিযোগে মোট ৪০ জনকে গ্রেফতার করা হয়েছিল যাঁদের মধ্যে রয়েছেন আজাদও।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here