বিজেপির দলীয় তহবিল এক হাজার কোটি ছুঁতে চললেও অধরা কোষাধ্যক্ষ!

0
150
BJP EC Modi

ওয়েবডেস্ক: পৃথিবীর সব থেকে ধনী রাজনৈতিক দলের তালিকায় ঠাঁই করে নিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। নির্বাচন কমিশনের কাছে গত ২০১৬-১৭ আর্থিক বছরের আয়ের পরিমাণ জানাতে গিয়ে বিজেপি বলেছে, তাদের দলীয় তহবিলে বর্তমানে রয়েছে ১০৩৪ কোটি টাকা। কিন্তু প্রামাণ্য হিসাবে দাখিল করা স্বীকারোক্তিপত্রে কোষাধ্যক্ষের যে স্বাক্ষর রয়েছে, তা নিয়েই তৈরি হয়েছে ধোঁয়াশা। বিতর্কও।

কারণ, বিজেপির নিজস্ব দলীয় ওয়েবসাইটিতেও কোষাধ্যক্ষের নামের জায়গাটি রয়েছে শূন্য। অন্য দিকে সর্বশেষ পাওয়া নথি অনুযায়ী কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়লকে বিজেপির কোষাধ্যক্ষ হিসাবে ধরে নিলেও স্বীকারোক্তিপত্রের স্বাক্ষরের সঙ্গে তাঁর নামের কোনো মিল নেই বলেই ওয়াকিবহাল মহলের দাবি। তবে সেই স্বাক্ষর কার? নরেন্দ্র মোদী, অমিত শাহ, না কি অন্য কোনো বিজেপি নেতার, উত্তর খোঁজার কাজ চলছে সেই প্রশ্নেরই।

BJP EC 1

আগামী ২০১৯ লোকসভা নির্বাচন নিয়ে ঘুঁটি সাজাতে ব্যস্ত শাসক ও বিরোধী গোষ্ঠী। কিন্তু এরই মাঝে প্রশ্ন উঠছে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েও। দেশের যে কোনো রাজনৈতিক দলকে নিয়ন্ত্রণ করার অধিকার রয়েছে এই স্বশাসিত সংস্থার। সেই প্রেক্ষিতে বিজেপির মতো একটি বৃহৎ তহবিলের অধিকারী রাজনৈতিক দলের আয়ের স্বীকারোক্তি পত্রে কী ভাবে অস্পষ্ট রয়ে গেল কোষাধ্যক্ষের মতো একটি গুরুত্বপূর্ণ পদাধিকারীর স্বাক্ষর, প্রশ্ন উঠছে তা নিয়েই।

BJP EC 2

অন্য দিকে বিজেপির নিজস্ব ওয়েবসাইটে গিয়েও সন্ধান মেলেনি কোষাধ্যক্ষের। সেখানে সর্বভারতীয় বিজেপির বিভিন্ন পদাধিকারীর নামোল্লেখ থাকলেও কোষাধ্যক্ষের স্থানটি কোনো এক অজ্ঞাত কারণে শূন্য রাখা হয়েছে। এ বিষয়ে প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি মন্তব্য করেছেন, “কমিশনের কাছে দাখিল করা হলফনামায় ত্রুটি রয়েছে। এই ধরনের অস্পষ্ট হলফনামা দাখিল করার জন্য কমিশনের উচিত বিজেপিকে নোটিশ পাঠানো। কারণ, দলের আয়ের পরিমাণ জানানোর ক্ষেত্রে কোষাধ্যক্ষের নাম প্রকাশ করা একান্ত জরুরি।”

অন্য আর এক প্রাক্তন মুখ্য নির্বাচন আধিকারিক আক্ষেপ প্রকাশ করে বলেছেন, “আর্থিক স্বচ্ছতা বজায় রাখতে ২০১৪-র নির্দেশিকায় কমিশন স্পষ্টতই বলেছে, রাজনৈতিক দলের তহবিল সংক্রান্ত হলফনামা ওই দলের নির্দিষ্ট কোষাধ্যক্ষ বা অনুমোদিত ব্যক্তিই দাখিল করতে পারবেন। সেখানে এই ধরনের অস্পষ্ট স্বীকারোক্তি পত্র হাতে পাওয়ার পরেও কমিশন কেন যথাযথ ব্যবস্থা নিল না”?

সূত্র: দ্য ওয়্যার

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here