ফ্লিপকার্টে ১০০ কোটি ডলার বিনিয়োগের পথে ওয়ালমার্ট

0
109

ফ্লিপকার্টের ছোট অংশীদার হতে চলেছে ওয়ালমার্ট। কথাবার্তা এগিয়ে গিয়েছে অনেকদূর। আমাজনের সঙ্গে দুই সংস্থার লড়াইয়ের পরিপ্রেক্ষিতেই এই জোট হতে চলে চলেছে বলে মনে করছে বাণিজ্য মহল। ফ্লিপকার্ট ভারতের এক নম্বর ই-কমার্স সংস্থা আর ওয়ালমার্ট দুনিয়ার এক নম্বর ফুচরো ব্যবসায়ী।

সূত্রের খবর, চুক্তির খুঁটিনাটি এখনও চূড়ান্ত হয়নি। কথাবার্তা এখনও বাকি। গোটা ব্যাপারটাই গোপন রেখেছে দুই সংস্থা। গবেষণা সংস্থা সিবি ইনসাইটের হিসেবে ফ্লিপকার্টের বর্তমান মূল্য ১৬০০ কোটি মার্কিন ডলার। আমাজন সেখানে ১০০ কোটি ডলার বিনিয়োগ করতে চায়।

ফ্লিপকার্ট ভারতের ই-কমার্স বাজারে এক নম্বর হলেও তাদের ঘাড়ের কাছেই নিঃশ্বাস ফেলছে আমাজন। গত জুন মাসে সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে তারা ভারতে খুর শিগগিরই আর ৩০০ কোটি ডলার বিনিয়োগ করতে চলেছে। বিনিয়োগ প্রয়োজ ফ্লিপকার্টেরও। কিন্তু দেশের মধ্যে থেকে টাকা জোগাড় প্রায় অসম্ভব হয়ে যাওয়াতেই ওয়ালমার্টের সঙ্গে এই চুক্তি হতে চলেছে। অন্যদিকে এই চুক্তি হলে, ওয়ালমার্ট যেমন ভারতের বাড়তে থাকা ই-কমার্স বাজারের লাভা ঘরে তুলতে পারবে তেমনি আমাজনের সঙ্গে লড়াইয়ের জন্য পায়ের তলায় জমি শক্ত করতে সক্ষম হবে। যেটা তারা আমেরিকায় পেরে উঠছে না।

আমেরিকা ও চিনের পর পৃথিবীর সবচেয়ে বড় ই-কমার্স বাজার ভারত। আরকানসাসের সংস্থা ওয়ালমার্ট এর আগে ভারতি গোষ্ঠীর সঙ্গে যৌথ ভাবে ভারতের খুচরো বাজারে ঢোকার চেষ্টা করেছিল, কিন্তু তা ফলপ্রসূ হয়নি।

ভারতের সাবেক খুচরো বাজারের বৃদ্ধি তেমন একটা হচ্ছে না। কিন্তু ই-কমার্স বাজারের বার্ষিক বৃদ্ধি ৪৫ শতাংশ। কোটাক ইনস্টিটিউশনাল ইকুইটিজের হিসেব অনুযায়ী ২০২০ সালে ভারতের ই-কমার্স বাজারের আয়তন হবে ২৮০০ কোটি ডলার।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here