আদিত্যনাথের রাজ্যে বন্ধ ২ কসাইখানা, সব বন্ধ হলে রাজস্ব ক্ষতি প্রায় সাড়ে ১১ হাজার কোটি

0
125

লখনউ: এলাহাবাদের দু’টি কসাইখানা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্যের নতুন বিজেপি সরকার। বলা হয়েছে, ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল গত বছরেই এই দু’টি কসাইখানা বন্ধ করে দিতে বলেছিল। মজার কথা হল, নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শপথ নেওয়ার প্রায় সঙ্গে সঙ্গে কসাইখানা বন্ধের সিদ্ধান্ত হল। উল্লেখ্য, শপথ নেওয়ার অব্যবহিত পরেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে নতুন মুখ্যমন্ত্রী বলেন, নির্বাচনী ইস্তাহারে দল যে সব প্রতিশ্রুতি দিয়েছে তা পূরণের যথাসাধ্য চেষ্টা করবে। তা হলে কি রাজ্যে সমস্ত কসাইখানা বন্ধের সূচনা হল, এই প্রশ্ন এখন সবার মুখে। সত্যি যদি রাজ্যের কসাইখানাগুলো বন্ধ করে দেওয়া হয়, তা হলে উত্তরপ্রদেশ প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকার রাজস্ব হারাবে এবং সেই সঙ্গে রাজ্যের রোজগেরে মানুষের একটা বড়ো অংশ বেকার হয়ে পড়বে।   

উত্তরপ্রদেশের নির্বাচন উপলক্ষে প্রকাশিত ইস্তাহারে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল, রাজ্যে ক্ষমতায় এলে তারা সমস্ত অবৈধ কসাইখানা বন্ধ করে দেবে। আর প্রথম দফা ভোটের ঠিক আগে দলের কেন্দ্রীয় সভাপতি অমিত শাহ বলেছিলেন, ভোট গণনার এক দিন পরেই, অর্থাৎ ১২ মার্চ থেকে রাজ্যের সমস্ত কসাইখানা বন্ধ করে দেওয়া হবে। 

একটু হিসাব করে দেখে নেওয়া যাক, উত্তরপ্রদেশের বিজেপি সরকার কসাইখানা বন্ধ করে দিলে রাজ্যের অর্থনীতিতে কী প্রভাব পড়তে পারে?

মাংস উৎপাদনে দেশের এক নম্বর রাজ্য হল উত্তরপ্রদেশ। এর পরেই স্থান অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের। সারা দেশে সরকার অনুমোদিত কসাইখানার সংখ্যা ৭২, তার মধ্যে উত্তরপ্রদেশেই রয়েছে ৩৮টি। রাজ্যের পশুপালন দফতরের হিসাব অনুযায়ী ২০১৪-১৫ সালে এই রাজ্যে ৭৫১৫.১৪ লক্ষ কেজি মোষের মাংস, ১১৭১.৬৫ লক্ষ কেজি ছাগলের মাংস, ২৩০.৯৯ লক্ষ কেজি ভেড়ার মাংস এবং ১৪১০.৩২ লক্ষ কেজি শুয়োরের মাংস উৎপাদিত হয়েছিল। ২০১৫-১৬ সালে উত্তরপ্রদেশ থেকে ৫ লক্ষ ৬৫ হাজার ৮৫৮.২০ টন মাংস রফতানি হয়েছিল বিদেশের বাজারে। এই রফতানি থেকে রাজ্যের রাজস্ব এসেছিল ১১৩৫০ কোটি টাকা।

জানা যাচ্ছে, রাজ্যের নতুন বিজেপি সরকার কসাইখানা নিষিদ্ধ করতে একটি অর্ডিনান্স জারি করবে। কিন্তু ওই অর্ডিনান্স বলে রাজ্যের শুধু মোষের মাংস উৎপাদন নিষিদ্ধ হবে নাকি সব ধরনেরই মাংস উৎপাদন নিষিদ্ধ হবে তা বোঝা যাচ্ছে না। তবে এটুকু পরিষ্কার, নির্বাচনী প্রতিশ্রুতিমতো রাজ্যে কসাইখানা বন্ধ হলে উত্তরপ্রদেশ অন্তত ১১৩৫০ কোটি টাকার রাজস্ব হারাবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here