স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট, বিতর্কের মধ্যেই তড়িঘড়ি শপথ ইয়েদিয়ুরাপ্পার

0
137
yedurappa chief minister

বেঙ্গালুরু: শপথগ্রহণ আটকানোর জন্য বুধবার রাতেই সুপ্রিম কোর্ট ছুটেছিল কংগ্রেস। আবেদন করেছিল প্রধান বিচারপতি দীপক মিশ্রের কাছে। কিন্তু ইয়েদিয়ুরাপ্পার শপথে স্থগিতাদেশ দিতে রাজি হয়নি শীর্ষ আদালত। অবশেষে বৃহস্পতিবার সকাল ৯টায় তড়িঘড়ি শপথ নিয়ে নিয়েছেন কর্নাটকের বিজেপির মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী বিএস ইয়েদিয়ুরাপ্পা

বিরোধীদের অভিযোগ, রাজ্যপাল বাজুভাই বালা ‘রাজধর্ম’ পালন না করে ‘দলীয় নির্দেশ’ পালন করেছেন। তাই এক দিকে যখন বিজেপির কাছে প্রয়োজনীয় বিধায়ক নেই, ঠিক তখনই কংগ্রেস-জেডিএস মিলিয়ে বিধায়ক সংখ্যা সংখ্যাগরিষ্ঠতার বেশি। তবুও রাজ্যপাল বিজেপিকেই সরকার গড়ার আহ্বান করায় বিতর্ক ক্রমশ বেড়েছে। এর ফলে রাজ্যে ঘোড়া কেনাবেচা বাড়বে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সরকার গঠন নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

বিতর্ক অন্য জায়গাতেও। মঙ্গলবার রাজ্যপালের সঙ্গে দেখা করে ইয়েদিয়ুরাপ্পা সাত দিনের সময় চেয়েছিলেন সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করার জন্য। কিন্তু রাজ্যপাল সময় দিয়েছেন ১৫ দিন। অর্থাৎ বিরোধীদের অভিযোগ বিজেপির ওপর মহলের নির্দেশ মেনেই কাজ করেছেন বাজুভাই।

ঘোড়া কেনাবেচা আটকাতে ইতিমধ্যে নিজেদের সমস্ত বিধায়ককে রিসোর্ট এবং বিলাসবহুল হোটেলে স্থানান্তরিত করেছে কংগ্রেস এবং জেডিএস।

আপাতত শুধু ইয়েদিয়ুরাপ্পাই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। ১৫ দিন পর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেই রাজ্যের বাকি মন্ত্রিসভা শপথ নেবে বলে জানা গিয়েছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here