‘নতুন হাজারের নোট? পরিকল্পনা নেই’, উলটো সুর অর্থসচিবের

0
104

নয়াদিল্লি: একেবারে উলটো দিকে ঘুরে গেলেন কেন্দ্রীয় অর্থসচিব শক্তিকান্ত দাস। গত বছরের ৮ নভেম্বর বিমুদ্রাকরণ সংক্রান্ত ঘোষণার দু’ দিন পর ১০ নভেম্বর অর্থনৈতিক সম্পাদকদের সম্মেলনে অর্থসচিব বলেছিলেন, “কয়েক মাসের মধ্যেই নতুন বৈশিষ্ট্য নিয়ে ১০০০ টাকার নোট বাজারে আসবে।” আর বুধবার সকালে টুইট করে তিনি বলেছেন, “১০০০ টাকার নোট চালু করার কোনো পরিকল্পনা নেই। ৫০০ এবং তার নীচের মূল্যের নোটের উৎপাদন ও সরবরাহের দিকেই নজর দিচ্ছি।”

উল্লেখ্য, মঙ্গলবারই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, ১০০০ টাকার নোট ছাপানোর কাজ চলছে। জানুয়ারিতেই এই নোট বাজারে আসার কথা ছিল। কিন্তু ৫০০ টাকার নোটের প্রয়োজন বেশি বলে হাজার টাকার নোট ছাপানোর কাজে বিলম্ব হচ্ছে।

দিল্লি ও আরও কিছু মেট্রো শহরে এটিএম থেকে টাকা মিলছে না বলে যে অভিযোগ আসছে সে প্রসঙ্গে অর্থসচিব বলেছেন, “এই অভিযোগ দূর করতে নজর দিচ্ছি। সবাইকে অনুরোধ করছি, যতটুকু প্রয়োজন এটিএম থেকে ততটুকুই নগদ সংগ্রহ করুন। বেশি সংগ্রহ করলে অন্যদের বঞ্চিত করা হবে।” বিশেষজ্ঞরা প্রশ্ন তুলছেন, লোকে প্রয়োজনের অতিরিক্ত টাকা কী ভাবে তুলবেন, যেখানে এখনও এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে ঊর্ধ্বসীমা জারি আছে।

গত সপ্তাহেই অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছিলেন, বাতিল নোটের জায়গায় নতুন নোট আসা ‘প্রায় স্বাভাবিক’ হয়ে এসেছে এবং রিজার্ভ ব্যাঙ্ক নোট সরবরাহের দিকে প্রতিটি দিনের ভিত্তিতে নজর রাখছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here