কলকাতা:  কুন্তল আর সাহাবুদ্দিন রওনা দিয়েছেন দিন কয়েক আগেই। লক্ষ্য পৃথিবীর উচ্চতম বিন্দুতে পৌঁছোনো। এভারেস্ট অভিযানে বাংলার দুই পর্বতারোহী প্রশিক্ষক হিসেবে পেয়েছেন তেনজিং নোরগে জাতীয় আডভেঞ্চার সম্মানে ভূষিত  দেবাশিস বিশ্বাসকে। দেবাশিসবাবু নিজেও যাচ্ছেন মাউন্ট লোৎসে (৮৪১৫ মিটার) অভিযানে।  মঙ্গলবার আরোহণ ট্রাস্টের পক্ষ থেকে সাংবাদিক বৈঠকের মধ্যে দিয়ে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল মাউন্ট এভারেস্ট এবং মাউন্ট লোতসে অভিযাত্রীর তালিকা।

২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে অভিযান। এভারেস্ট বেস ক্যাম্প পৌঁছোনোর সম্ভাব্য তারিখ ২৪ এপ্রিল। আবহাওয়া এবং অন্যান্য পরিস্থিতি অনুকূল থাকলে দু’টি অভিযানের প্রত্যেকটিতে সময় লাগার কথা আনুমানিক এক মাস। ৩ নম্বর ক্যাম্প পর্যন্ত এভারেস্ট এবং লোৎসে অভিযানের পথ একটাই। তাই ওই অবধি হাওড়ার কুন্তল কাঁড়ার আর ইছাপুরের সাহাবুদ্দিনের সঙ্গে থাকছেন দেবাশিসবাবু।

দেবাশিস বিশ্বাস এখনও পর্যন্ত ৮০০০মিটার উচ্চতার ওপরে ৫টি শৃঙ্গ (এভারেস্ট, কাঞ্চনজঙ্ঘা, অন্নপূর্ণা, মাকালু, মানসলু) জয় করা একমাত্র অসামরিক ভারতীয়। গত বছর ৪ নম্বর ক্যাম্পে পৌঁছোনোর পর এক শেরপার মৃত্যুর কারণে লোৎসে অভিযান বাতিল করতে হয় দেবাশিসবাবুকে।


যে অসম্ভব সাহস আর মনের জোরকে সম্বল করে ওঁরা এগিয়ে চললেন দুর্গম পথে, তাকে কুর্নিশ জানাই। ওঁদের যাত্রা শুভ হোক, শুভেচ্ছা রইল খবর অনলাইনের পক্ষ থেকে। শৃঙ্গ জয় হোক বা না হোক, আমাদের সকলের মন ইতিমধ্যেই জয় করে ফেলেছেন ওঁরা তিন জন।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here