জঙ্গি হামলায় হত ৬ কর্মী, আফগানিস্তানে কাজ বন্ধ রেড ক্রসের

0
99

জেনিভা: জঙ্গি হামলায় তাদের ছ’জন কর্মী নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে আফগানিস্তানে ত্রাণ ও পুনর্বাসনের কাজ সাময়িক ভাবে বন্ধ করল রেড ক্রস। এমনই জানা গিয়েছে সংবাদ সংস্থা আল জাজিরার সূত্রে।

বুধবার এই ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের জৌঝান প্রদেশে। ছ’জনের নিহত হওয়ার খবর স্বীকার করার পাশাপাশি তাদের আরও দু’জন কর্মী নিখোঁজ বলে দাবি করেছেন রেড ক্রসের মুখপাত্র থমাস গ্লাস। জৌঝান প্রদেশের প্রিন্সিপাল গভর্নর লোতফুল্লা আজিজি জানিয়েছেন, প্রদেশের কুশ টেপা এলাকায় ওই কর্মীদের গুলি করে মারা হয়েছে।

আজিজি বলেন, যখন রেড ক্রসের কর্মীরা তুষারধসে বিপর্যস্ত এলাকায় ত্রাণসামগ্রী পৌঁছে দিতে যাচ্ছিলেন, তখনই তাদের গুলি করা হয়। “ঘটনার পেছনে রয়েছে ডাইশ জঙ্গিগোষ্ঠী। এরা ওই এলাকায় খুব সক্রিয়”, বলেন আজিজি। স্থানীয় প্রশাসনের দাবি ‘ডাইশ’ নাম নিয়ে ওখানে নাশকতা চালিয়েছে আইসিস-ই। যদিও এখনও কোনো জঙ্গি গোষ্ঠীর ঘাড়ে দোষ চাপায়নি রেড ক্রস।

ঘটনার সঠিক বিবরণ না পাওয়া পর্যন্ত আফগানিস্তানে তাদের সমস্ত কাজ বন্ধ করে রেখেছে রেড ক্রস। সংস্থার ডিরেক্টর ডমিনিক স্টিলহার্ট বলেছেন, “এটা খুব বড়ো মানবাধিকার সঙ্কট। সে দেশে কাজ জারি রাখার সব রকম চেষ্টা করব আমরা।”

নিহতদের পরিবারের প্রতি গভীর সমাবেদনা জানিয়ে টুইট করেছেন সংস্থার প্রেসিডেন্ট পিটার মাউরার।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here