চালকদের জন্য যোগ প্রশিক্ষণের ব্যবস্থা করছে এসবিএসটিসি

0
95

কলকাতা : পথদুর্ঘটনা কমানোর জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। দুর্ঘটনায় রাশ টানতে গত বছরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রকল্পের সূচনা করেছেন। এ বার দুর্ঘটনা রুখতে সরকারি বাসের চালকদের যোগ প্রশিক্ষণ দেবে রাজ্যের পরিবহণ সংস্থা এসবিএসটিসি। এই প্রশিক্ষণ দেওয়া হলে  সরকারি বাসের চালকদের কাজের চাপও কমবে বলে মনে করেন সংস্থার চেয়ারম্যান তমোনাশ ঘোষ।

জন্মের শুরু থেকেই এসবিএসটিসি ধুঁকতে ধুঁকতে চলছে। এর জন্য সরকারকে বরাবর ভর্তুকি দিতে হয়েছে। বাসপ্রতি কর্মীর অত্যাধিক সংখ্যা পরিবহণ সংস্থাটির রুগ্নতার অন্যতম কারণ বলে মনে করেন তমোনাশবাবু।  তিনি বলেন, একটি বাসের জন্য প্রায় ১১ থেকে ১৩ জন কর্মীকে রাখা হয়েছিল। তার জন্য এই সংস্থা কখনওই লাভের মুখ দেখেনি। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর পরিবহণ সংস্থাগুলিকে চাঙ্গা করতে নেওয়া হয় নানা উদ্যোগ নেওয়া হয়েছে বলে দাবি করেন তমোনাশবাবু।

তিনি জানান, বর্তমান সরকারের আমলে বাসপ্রতি কর্মীসংখ্যা ৪ থেকে  ৫-এ নামিয়ে আনা হয়েছে। এর ফলে এসবিএসটিসি আর্থিক দিক থেকে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। কর্মী সংখ্যা কমে যাওয়ায় চালকদের কাজের চাপ এবং দায়িত্ব অনেকটাই বেড়েছে। কাজের ধকল যাতে তাঁরা ঠিকঠাক নিতে পারেন তার জন্যই তাঁদের এই যোগ প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত বলে তমোনাশবাবু জানিয়েছেন। এসবিএসটিসি চালকদের যোগ প্রশিক্ষণ শিবির সফল হলে অন্য পরিবহণ সংস্থাগুলির বাসচালকদেরও যোগ প্রশিক্ষণ দেওয়া হতে পারে বলে পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে।  

তমোনাশবাবু বলেন, এসবিএসটিসি যে ঘুরে দাঁড়িয়েছে তার প্রমাণ তার আয় বৃদ্ধি। তিনি দাবি করেন, বাম আমলে টিকিট বিক্রি করে এই সংস্থার  আয় হত প্রায় ৩.৫ কোটি টাকা। এখন সেই আয় বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১১ কোটি টাকা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here