দার্জিলিঙে তুষারপাত, সামনের সপ্তাহে প্রবল শীতের সম্ভাবনা কলকাতায়

0
68

দার্জিলিঙের কাছে সুখিয়াপোখরিতে তুষারপাত 

কলকাতা: এক দিকে প্রবল ঠান্ডা উত্তরবঙ্গে, অন্য দিকে দুর্দান্ত ভাবে শুরু করেও সে ভাবে স্বমহিমায় দেখা যাচ্ছে না কলকাতার শীতকে। বড়োদিন তো রীতিমত গরম ছিল, তুলনায় বর্ষবরণের দিন তাপমাত্রা কিছুটা কম থাকলেও কড়া শীতের মেজাজ এখনও পাচ্ছেন না কলকাতাবাসী। তবে হতাশ হওয়ার কোনো কারণ নেই। মাত্র পাঁচ-ছ’দিনের অপেক্ষা, তার পরই জব্বর ঠান্ডার পরশ পাবে কলকাতা।

এই ব্যাপারে আবহাওয়া দফতর সরকারি ভাবে এখনও কিছু না জানালেও আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন বিদেশি ওয়েবসাইট কিন্তু এখনই জব্বর ঠান্ডার পূর্বাভাস দিতে শুরু করেছে। এর পেছনে রয়েছে উত্তর আর উত্তরপূর্ব ভারতের ওপর দিয়ে বয়ে যাওয়া পরপর কয়েকটি পশ্চিমী ঝঞ্ঝা। প্রথম পশ্চিমী ঝঞ্ঝাটির প্রভাবে উত্তরবঙ্গের বিস্তীর্ণ অংশ শিলাবৃষ্টি হয়েছে। তুষারপাতের ছোঁয়া পেয়েছে সান্দাকফু, টাইগার হিল আর দার্জিলিঙের কিছু অংশ। পরবর্তী দু’টি পশ্চিমী ঝঞ্ঝা অবশ্য একেবারে পর পর ঢুকবে উত্তর ভারতে। এই দুই ঝঞ্ঝার প্রভাবে কাশ্মীর, হিমাচল প্রদেশ আর উত্তরাখণ্ডে প্রবল থেকে অতি প্রবল তুষারপাতের সম্ভাবনা রয়েছে। অন্য দিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পঞ্জাব, হরিয়ানা এবং দিল্লিতে। আগামী ৬ তারিখ পর্যন্ত এ রকম দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে গোটা উত্তর ভারত জুড়ে। আবহাওয়া পরিষ্কার হলেই বইতে শুরু করবে কনকনে ঠান্ডা হাওয়া, যার প্রভাব এসে পড়বে কলকাতা-সহ সমগ্র রাজ্যে।

বিজ্ঞাপন

বিদেশি আবহাওয়া সংস্থাগুলির মতে, আগামী রবিবার থেকে ১২-১৩ ডিগ্রিতে নামবে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা, তার দু’তিন দিন পর আরও কমার সম্ভাবনা কলকাতার তাপমাত্রার। কাঁপুনি ধরানো ঠান্ডা হাওয়ার প্রভাবে কলকাতার তাপমাত্রা ১০ তো বটেই, তার নীচেও নেমে যেতে পারে। অর্থাৎ শৈত্যপ্রবাহের সম্মুখীন হবে কলকাতা। কলকাতায় ১০ ডিগ্রি হলে, পার্শ্ববর্তী জেলাগুলিতে তাপমাত্রা নেমে যেতে পারে ৬-৭ ডিগ্রিতে।

এক সপ্তাহ পর কাঁপুনি ধরানো ঠান্ডা পড়লেও, এখন স্বাভাবিকের আশেপাশেই ঘোরাফেরা করবে কলকাতার তাপমাত্রা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here