প্রধান শিক্ষকের গ্রেফতারির বিরুদ্ধে অভিনব প্রতিবাদে সরব ঢাকা

0
118

খবর অনলাইন: অভিনব প্রতিবাদে উত্তাল ঢাকা। সামিল হয়েছেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। ফেসবুক-টুইটার থেকে শুরু করে রাস্তায় নেমেও প্রতিবাদ চলছে। হাতের ফেস্টুনে লেখা, ‘আমরা লজ্জিত’, ‘আমাদের ক্ষমা করবেন’।সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে নিজেদের কান ধরা ছবিও প্রোফাইল ছবি হিসেবে লাগাচ্ছেন অনেকে। ফেসবুক-টুইটারে এই প্রতিবাদ খ্যাত হয়েছে ‘#সরিস্যার’ হিসেবে।

কীসের প্রতিবাদে এমন পন্থা নিলেন ছাত্রছাত্রীরা?

কয়েক দিন আগের ঘটনা। এক ছাত্র ক্লাসে গণ্ডগোল করায় তাঁকে একটি চড় মেরেছিলেন নারায়ণগঞ্জের একটি স্কুলের  প্রধান শিক্ষক শ্যামলকান্তি ভক্ত। কিন্তু গুজব রটে যায় যে শ্যামলবাবু সে সময়ে ধর্ম নিয়ে অবমাননাকর মন্তব্য করেছেন। পর দিন বেশ কিছু মানুষ ঘিরে ধরে প্রধান শিক্ষককে মারধর করতে থাকেন। কিছু ক্ষণের মধ্যে জাতীয় পার্টির স্থানীয় সাংসদ  সেলিম ওসমান সেখানে চলে আসেন। তিনি দাঁড়িয়ে থেকে এই কাজে জনতাকে নেতৃত্ব দিয়েছেন বলে অভিযোগ। সাংসদ প্রধান শিক্ষককে কানধরে ওঠবোস করতে বলেন। তাঁকে ওঠবোস করতে হয়। অসুস্থ শিক্ষক একটা সময়ে ক্লান্তি আর গ্লানিতে পড়ে গিয়ে জ্ঞান হারান। এর পরে ওই বর্ষীয়ান শিক্ষককে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

সরকারের শিক্ষামন্ত্রী, আইনমন্ত্রী, বিদেশ প্রতিমন্ত্রী-সহ নানা জন এই ঘটনার প্রতিবাদে সরব হলেও, সাংসদ সেলিম বলেছেন, তিনি কোনও ভুল কাজ করেননি। পুলিশও জানিয়েছে, ধর্ম অবমাননার অভিযোগ যখন দায়ের হয়েছে, তখন তাঁরাও কিছু করতে অপারগ।

কিন্তু প্রতিবাদে ফেটে পড়েছেন বাংলাদেশের শিক্ষিত মানুষ ও ছাত্রছাত্রীরা। টুইটার ফেসবুকে দ্রুত ছড়িয়ে পড়ছে নতুন আন্দোলন— #সরিস্যার।

ছবি: সৌজন্যে ফেসবুক

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here