পূর্ব-পশ্চিমের অনবদ্য জুটির পর জাড্ডুর জাদু, হার বাঁচানোর
লড়াইয়ে অস্ট্রেলিয়া

0
109

অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস ৪৫১, দ্বিতীয় ইনিংস: ২৩-২ (ওয়ার্নার ১৪, জাদেজা ২-৬)

ভারত: প্রথম ইনিংস ৬০৩-৯ ডিঃ (পুজারা ২০২, ঋদ্ধিমান ১১৭, কামিন্স ৪-১০৬)

রাঁচি: দু’জনের ক্রিকেট-ভাগ্য মোটামুটি এক সুতোয় বাঁধা। একজন ফর্মের অভাবে গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফর চলাকালীন দল থেকে বাদ পড়েছিলেন। তারপর দলীপ ট্রফিতে দারুণ খেলে জাতীয় দলে প্রত্যাবর্তন। তারপর থেকে মোটামুটি একটি স্বপ্নের সিরিজ চলছে তাঁর। অন্য জন সেই ওয়েস্ট ইন্ডিজ সফরে শতরান করেছেন, শতরান করেছেন বাংলাদেশের বিরুদ্ধে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইডেনে হয়েছেন ম্যান অফ দ্য ম্যাচ, তবুও পার্থিব পটেলের চাপ সব সময় ঝুলেছে তাঁর মাথার ওপর। একটা-দুটো ইনিংসে ব্যাটে ব্যর্থ হলেই তাঁকে নিয়ে আলোচনা শুরু হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: তৃতীয় টেস্ট সেঞ্চুরি ঋদ্ধিমানের, সপ্তম উইকেটে রেকর্ড পার্টনারশিপ ভারতের

এই দুই ব্যাটসম্যানের হাত ধরেই অস্ট্রেলিয়াকে ম্যাচ থেকে প্রায় বার করে দিল ভারত। চেতেশ্বর পুজারা এবং ঋদ্ধিমান সাহা। শেষ বেলায় বল হাতে জাড্ডুর জাদু বুঝিয়ে দিল পঞ্চম দিন পাহাড়প্রমাণ চাপ নিয়ে ব্যাটিং শুরু করবে অজিরা। চতুর্থ দিনের মুড তখনই সেট হয়ে গিয়েছিল যখন আম্পায়ারের আউট ঘোষণা করার সিদ্ধান্তের সফল রিভিউ করেন ঋদ্ধি। দু’টো সেশন টানা ব্যাট করে গেল এই জুটি।

আরও পড়ুন: এক ইনিংসে ৫০০-র বেশি বল খেলে রেকর্ড গড়লেন পুজারা

টি ২০ ক্রিকেটের যুগের ক্রিকেটার হয়েও যে ধৈর্যের পরিচয় পুজারা দিয়ে গেলেন তা বলে বোঝানোর ভাষা কারও নেই। তৃতীয় দিনে এক সময় বেশ চাপে পড়ে গিয়েছিল ভারত। ছ’উইকেটে ৩২৮, এই অবস্থায় আর একটা উইকেট পড়লেই ম্যাচে শাসন করার জায়গায় চলে আসবে অস্ট্রেলিয়া। সেখান থেকে পূর্বের শিলিগুড়ির পাপালির সঙ্গে জুটি বেঁধে অস্ট্রেলীয় বোলারদের ঘাড়েই চেপে বসেন পশ্চিমের রাজকোটের চিন্টু। ক্রিকেট মাঠে বেশি আবেগ দেখান না পুজারা। কিন্তু এ দিন কেরিয়ারের তৃতীয় দ্বিশতরানটি করার পর বোঝা গেল এ ইনিংসটা তাঁর কেরিয়ারে কতটা গুরুত্বপূর্ণ। অন্য দিকে ঋদ্ধিমানই বা কম কী।  ২৪তম টেস্টে তৃতীয় শতরান তাঁর। ক্রিকেটভক্তরা যতই ধোনিকে ভালো ব্যাটসম্যান বলুন, এই রেকর্ড কিন্তু ধোনিরও নেই।

আরও পড়ুন: শততম টেস্টে জয় বাংলাদেশের, চতুর্থ দল হিসেবে ঐতিহাসিক কৃতিত্বের ভাগীদার

চা বিরতির পর অবশ্য পুরো জাদেজার রাজত্ব। প্রথমে ব্যাট হাতে ঝোড়ো অপরাজিত ৫৪। পরে বল হাতে দু’ উইকেট। জাদেজা যা ইঙ্গিত দিলেন তাতে তাঁকে এবং অশ্বিনকে পঞ্চম দিন অস্ট্রেলিয়া কতটা সামলাতে পারবে সেই চিন্তাই এখন স্মিথকে কুরেকুরে খাচ্ছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here