কুম্বলেকে নিয়ে খুশি নয়, ভারতীয় দলের নতুন হেড কোচের জন্য আবেদন চাইল বিসিসিআই

0
596

নয়াদিল্লি: তাঁর এক বছরের কোচিং-কালে ১৭টি টেস্ট খেলেছে ভারত। তার মধ্যে ১২টিতে জিতেছে, ৪টি ড্র, পরাজয় কেবলমাত্র ১টিতে-অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। টেস্টে ১ নম্বর র‍্যাঙ্কিং-ও ধরে রেখেছে ভারত।

কিন্তু তাও চমকপ্রদ পদক্ষেপ করল বিসিসিআই-এর কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস। সেটাও আবার চ্যাম্পিয়নস ট্রফি খেলতে ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ডে পৌঁছনোর কয়েক ঘণ্টার মধ্যেই। ভারতীয় দলের হেড কোচ পদের জন্য আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। অর্থাৎ নতুন করে কোচ নির্বাচন হবে ভারতীয় দলের। তবে বিসিসিআই জানিয়েছে, সেই নির্বাচন প্রক্রিয়ায় সরাসরি অংশ নিতে পারবেন বর্তমান হেড কোচ ও কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে।

গতবছর অনিল কুম্বলেকে কোচ নির্বাচিত করেছিলেন বোর্ডের ক্রিকেট পরামর্শদাতা কমিটি। যে কমিটিতে রয়েছেন সচিন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষ্মণ। সেই কমিটিই ফের কোচ নির্বাচন করবেন। কুম্বলেকে ১ বছরের জন্যই কোচ নির্বাচন করা হয়েছিল। সেই সময়কাল শেষ হচ্ছে আগামী জুন মাসে অর্থাৎ চ্যাম্পিয়নস ট্রফির পরেই।

বিজ্ঞাপন

দুনিয়ার কোথাও কোনো সফল কোচকে সরিয়ে নতুন করে কোচ নির্বাচনের রেওয়াজ নেই। তাহলে কেন এমন হল?

ঘটনা আইপিএল ফাইনালের কয়েকঘণ্টা আগের। বোর্ডের গ্রেড ‘এ’ ভুক্ত ক্রিকেটারদের বার্ষিক পাওনা বাড়ানোর জন্য বোর্ডের সঙ্গে দরাদরি করেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। তাঁর দাবি ছিল, তাঁদের প্রাপ্য দেড়গুন করতে হবে। সে সময়ই নিজের প্রাপ্য বাড়ানোর জন্যও দরাদরি করেন অনিল। তিনি এখন পান বছরে ৬.২৫ কোটি টাকা। সেই টাকা বাড়িয়ে সাড়ে সাত কোটি করার দাবি করেন তিনি। তাতে অসন্তুষ্ট হয় বোর্ড। ১ বছরের চুক্তি শেষ হওয়ার পর নতুন করে কোচ নির্বাচিত হওয়ার আগেই কুম্বলের এমন দাবি ভালো চোখে দেখেনি বোর্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস। শুধু তাই নয়, একই সঙ্গে ক্রিকেটারদের টাকা বাড়ানোরও দাবি তোলেন কুম্বলে। তাতে খুবই বিরক্ত হয়েছে বোর্ড।

বোর্ডের একটি সূত্রের মতে, চ্যাম্পিয়নস ট্রফি শেষ হওয়ার পর বিজ্ঞপ্তি জারি করলেই হয়তো ঠিক হত, কিন্তু কারও উচিৎ না এমনটা মনে করা যে তাঁকে ছাড়া চলবে না। কুম্বলে যে এত দরদস্তুর করছে, কিন্তু আমরা যদি ওকে না রাখি, তাহলে ও কি করবে।

অতএব বোঝাই যাচ্ছে, কুম্বলে নির্বাচন প্রক্রিয়ায় থাকলেও, তাঁর নতুন করে ভারতীয় দলের কোচ হওয়াটা মোটেই সহজ হবে না।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here