বোধনের আগেই কি নিউজিল্যান্ডের সিরিজ বিসর্জন দেখবে ইডেন

0
105

রাত পোহালেই মহালয়া, রাত পোহালেই ইডেন টেস্ট। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় চণ্ডীপাঠের ঘণ্টা চারেক পরেই কপিল দেবের হাতে প্রথমবার বেজে উঠবে ‘ইডেন বেল’। শুরু হয়ে যাবে ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে দ্বিতীয় টেস্ট।

পিচ কেমন হবে? গৌতম গম্ভীর কি খেলবেন? টেস্টে দর্শক হবে? টেস্টের আগে উৎসাহী জনতার মধ্যে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। কিন্তু তার থেকেও বড়ো প্রশ্ন, টেস্টের পাঁচ দিন আবহাওয়া কেমন থাকবে?

এই টেস্টে সব থেকে দুশ্চিন্তার জায়গা কিন্তু আবহাওয়া। এমনিতে কলকাতায় খেলা আয়োজন করার সময় এটা নয়। বর্ষা এখনও সক্রিয় রয়েছে দক্ষিণবঙ্গের ওপর। সকালের দিকে আকাশ পরিষ্কার থাকলেও দুপুরের পরেই বৃষ্টি নামছে। আগামী পাঁচ দিন এমনই আবহাওয়ার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর।

eden-garden
ইডেন ম্যাচে আবহাওয়াই সৃষ্টি করছে আশঙ্কার মেঘ।

এবার আসা যাক ম্যাচের প্রসঙ্গে। প্রথম টেস্টে কেএল রাহুল চোট পাওয়ায় দ্বিতীয় টেস্টে পনেরো জনের দলে জায়গা পেয়েছেন গৌতম গম্ভীর। কিন্তু তিনি নামবেন, না কি তাঁর দিল্লির অপর সতীর্থ শিখর ধাওয়ান নামবেন, তা এখনই নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। দলীপ ট্রফির পারফরম্যান্স বিচার করলে অবলীলায় গম্ভীরের দলে ঢোকার কথা। কিন্তু গম্ভীর প্রায় দু’বছর টেস্ট দলের বাইরে, তার ওপর অধিনায়ক বিরাটের সঙ্গে তাঁর শীতল সম্পর্ক তাঁর দলে ঢোকার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে।

ইডেনের পিচও বিতর্কের কেন্দ্রে। ভরা বর্ষার টেস্ট বলে পিচ প্রস্তুত করতে সমস্যা হয়েছে বিস্তর। পিচ যাতে খারাপ না হয়ে যায় সেই জন্য ঘাস ছেড়ে রাখা হয়েছে পিচে। অধিনায়ক আর কোচের দাবি মেনে সেই ঘাস ছাঁটা হলেও বিরাটদের মনঃপুত হবে কি না বলা যাচ্ছে না। সিএবি প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির দাবি প্রথম দু’দিন সিম মুভমেন্ট থাকবে, শেষের তিন দিন স্পিনাররা সুবিধা পাবেন।

ম্যাচে দর্শকসংখ্যা কেমন হবে তা নিয়েও চিন্তায় রয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এবার ম্যাচ পড়েছে দেবীপক্ষে, কলকাতার ইতিহাসে যা প্রথম। দর্শক টানার জন্য বিশেষ ব্যবস্থা করেছে সিএবি। ঢাক বাজানোর জন্য ঢাকি আনা হয়েছে, লর্ডসের কায়দায় ইডেনেই বসেছে বিশেষ বেল, মহালয়ার দিন তার আনুষ্ঠানিক অভিষেক হবে। কিন্তু পুজোর মুডে থাকা জনতা কতটা ইডেনমুখী হবেন তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

ঐতিহাসিক দিক থেকেও এই টেস্ট যথেষ্ট গুরুত্বপূর্ণ। এই টেস্টটি হবে ভারতে অনুষ্ঠিত হতে চলা আড়াইশোতম টেস্ট। এখন দেখার, দুর্দান্ত ক্রিকেট খেলে কিউয়িরা ঘুরে দাঁড়ায়, না কি মা দুর্গার বোধনের আগেই গঙ্গায় সিরিজ বিসর্জন দিয়ে দেয়।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here