বিরাটের অধিনায়কত্ব নিয়ে বড়োসড়ো প্রশ্ন তুললেন গ্রেম স্মিথ

0
virat kohli graeme smith

ওয়েবডেস্ক: অধিনায়ক হওয়ার পর প্রথম দু’বছর সে ভাবে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েননি বিরাট কোহলি। সে অর্থে দক্ষিণ আফ্রিকা সফরই ছিল তাঁর অধিনায়ক জীবনের প্রথম বড়ো চ্যালেঞ্জ এবং সেখানেই মুখ থুবড়ে পড়েছেন তিনি। তবে বিরাটের অধিনায়কত্বের ক্ষমতা নিয়ে এখনও সে ভাবে কেউ প্রশ্ন করেননি। কিন্তু এ বার প্রশ্ন উঠল। যিনি প্রশ্ন তুললেন তিনি দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অধিনায়ক গ্রেম স্মিথ।

ইএসপিএন-ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে মঙ্গলবার স্মিথ বলেন, “আমি জানি না, দীর্ঘকালীন ভিত্তিতে বিরাট ভারতের অধিনায়ক হতে পারবে কি না। ব্যাপারটা বোঝা যাবে এই বছরের শেষে যখন বেশ কিছু বিদেশ সফর করে ফেলবে ভারত। তখনই বোঝা যাবে অধিনায়কত্বের চাপ, মানুষের প্রত্যাশার চাপ, মিডিয়ার চাপ বিরাট নিতে পারছে কি না। তখনই বোঝা যাবে বিরাটের থেকেও ভালো কোনো নেতা এই ভারতীয় দলে আছে কি না।”

মাত্র ২২ বছর বয়সে গ্রেম স্মিথকে দলের অধিনায়কের দায়িত্ব দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তাঁর অধিনায়কত্বে দক্ষিণ আফ্রিকা কোন পর্যায়ে পৌঁছেছিল সেটা সকলেরই জানা। স্মিথ মনে করেন, এই মুহূর্তে ভারতীয় সাপোর্ট স্টাফে এমন একজনের থাকা উচিত যিনি সর্বদা বিরাটকে গাইড করে যাবেন।

বিজ্ঞাপন

স্মিথ বলেন, “নিজের সতীর্থের ওপরে ভালো প্রভাব বিস্তার করা একজন অধিনায়কের অন্যতম গুণ। এখানে আমার একটা প্রশ্ন থেকে যায়। বিরাটের স্বভাব অনেক সময় সতীর্থদের ওপরে নেতিবাচক প্রভাবও বিস্তার করতে পারে। এর জন্যই বিরাটের একজন সহায়ক দরকার, যে সব সময় বিরাটকে গাইড করবে, কথা বলবে, নতুন নতুন আইডিয়া দিতে পারবে। এ রকম কিছু করলে তবেই বিরাট একজন ভালো অধিনায়ক হয়ে উঠতে পারবে।”

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here