‘বৃষ্টি, আলোর মতো খেলা চালানোর ক্ষেত্রে ক্ষেত্রে বিচার্য হোক দূষণও’, বিসিসিআইকে জানাল আইএমএ

0
862
delhi pollution

নয়াদিল্লি: শ্রীলঙ্কার বিরুদ্ধে দিল্লি টেস্টে মুখ পুড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। দিল্লির দূষণের কথা মাথায় রেখেও কেন খেলা আয়োজন করা হল সে নিয়ে আগেই পরিবেশ আদালতের তোপের মুখে পড়েছিল বিসিসিআই। এ বার ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (আইএমএ) তোপের মুখেও ভারতীয় ক্রিকেট বোর্ড।

দিল্লি টেস্টে শ্রীলঙ্কার ক্রিকেটারদের মাস্ক পরে খেলতে দেখেও বেশি গুরুত্ব দেয়নি বিসিসিআই। উলটে হাসির খোরাক হয়ে উঠেছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। কিন্তু ছবিটা পালটায় ভারতের মহম্মদ শামি অসুস্থ হয়ে পড়ায়। ভবিষ্যতে শীতে দিল্লিতে খেলা দেওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা করা হবে বলে জানায় ক্রিকেট বোর্ড।

বিসিসিআইকে দেওয়া একটি চিঠিতে আইএমএ আবেদন করেছে, “বৃষ্টি এবং আলো যেমন খেলা চলার ক্ষেত্রে বিচার্যের বিষয় হয়, ঠিক তেমনই বিচার্যের বিষয় হোক দূষণও।” অর্থাৎ অতিরিক্ত দূষণে যাতে খেলা বন্ধ করা হয়, সে ব্যাপারে বিসিসিআইকে ভাবনা চিন্তা করার আবেদন করেছে আইএমএ।

আইএমএর সভাপতি কেকে অগ্রবাল বলেন, “আবহাওয়া দূষণ প্লেয়ারদের পারফর্ম্যান্সে প্রভাব ফেলে। যে খানে মিলিসেকেন্ড বা মিলিমিটারের ব্যবধানে একজন ক্রীড়াবিদের সাফল্য বা ব্যর্থতা নির্ভর করে, সেখানে দূষণ একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে যায়।” উল্লেখ্য, ম্যাচ চলাকালীন দিল্লিতে বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ছিল ৩৭০ থেকে ৩৯০-এর মধ্যে, যা প্রায় ‘চরম’ পর্যায়ের কাছাকাছি।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here