২০৮ রানে জয়, টানা ১৯ টেস্টে অপরাজিত ভারত

0
107

হায়দরাবাদ: জয় অপ্রত্যাশিত ছিল না। অন্য কিছু হয়নি। ২০৮ রানে হায়দরাবাদ টেস্টে বাংলাদেশকে হারাল ভারত। ধারণা ছিল স্পিনাররা শেষ দিন রাজ করবেন। উইকেটের হিসেবে তাই হয়েছে। রবিবার দুই উইকেট নেওয়ার পর এদিন আরও দুই উইকেট নিয়েছেন অশ্বিন। জাদেজা সব মিলিয়ে নিয়েছেন ৩ উইকেট। কিন্তু মাত্র দুই উইকেট নিয়ে শেষ দিনের আলো অনেকটা কেড়ে নিলেন ইশান্ত শর্মা। 

বাংলাদেশ যখন লাঞ্চে গেল, তখন তারা ৫ উইকেটে ২০২। পঞ্চম উইকেটে মাহমুদুল্লা-মুসফিকুর ৫৬ রান যোগ করলেও। অধিনায়ক মুসফিকুর প্রথম ইনিংসের রিপিট টেলিকাস্ট দেখাতে পারেননি। অশ্বিনের ২৫৩ তম টেস্ট শিকার হলেন তিনি। লাঞ্চের পর একটি চমৎকার স্পেলে মাহমুদুল্লা ও সাব্বির রহমানকে তুলে নেন ইশান্ত শর্মা। তারপর ছিল সময়ের অপেক্ষা। মাহমুদুল্লা বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সর্বোচ্চ রানকারী। ৬২। 

চা-পানের বিরতি হওয়ার আগেই টানা ১৯ টেস্টে অপরাজিত থাকার রেকর্ডকে বাড়িয়ে নিল ভারত। অর্থাৎ ভারতীয় রেকর্ড। এর আগে ভারত কখনও এত বেশি সময় টেস্টে অপরাজিত  থাকেনি। এর মধ্যে মাত্র ৪টি টেস্ট ড্র করেছে ভারত। এই গোটা পথে ভারতকে হারাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ঘরের মাটিতে অপরাজিত থাকার হিসেব ধরলে, ২০১২ সাল থেকে এ পর্যন্ত ২০টি টেস্টে অপরাজিত রয়েছে ভারত।  

কুম্বলে-কোহলির ৫ বোলার নিয়ে টেস্ট খেলার স্ট্র্যাটেজি এখনও অবধি সফল। ১০ দিন পরেই অস্ট্রেলিয়া সিরিজ। দেখা যাক, ঋদ্ধিমান, জাদেজা, অশ্বিনের ব্যাটিং-এর ওপর ভরসা করে একই স্ট্র্যাটেজি বজায় রাখেন কি না, ভারতের থিঙ্কট্যাঙ্ক। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here