যুবি-ধোনির ধামাকা, অশ্বিনের ভেলকি, কটক জয় ভারতের

0
63

ভারত ৩৮১/৬ (৫০.০ ওভার)

ইংল্যান্ড ৩৬৬/৮ (৫০.০ ওভার)

ম্যান অফ দ্য ম্যাচ : যুবরাজ সিং

বিজ্ঞাপন

কটক: প্রথম উইকেটের পতনের পর খেলাটা ধরে নিয়েছিলেন রয় ও জো রুট। কিন্তু ৫৪ রান করে জো রুট ফিরে গেলেন। তারপর ৮২ রানে রয়। অশ্বিন তখন ভেলকি দেখাচ্ছেন। মরগ্যান চেষ্টা করেছিলেন। যথেষ্ট লড়াইও করেছিল ব্রিটিশরা। টানটান উত্তেজনা। কিন্তু শেষ রক্ষা হল না ইংল্যান্ডের। ১৫ রানে ইংল্যান্ডকে হারিয়ে কটক ওয়ান ডে সিরিজে ২-০ এগিয়ে গেল কোহলির ভারত। অন্যরকম কিছু হলে মহাকাব্যে ঢুকে যেত ম্যাচটি। কারণ ৩৮২ রানের টার্গেট তাড়া করে কটা ম্যাচেই বা জিতেছে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল।

ভারতীয় ইনিংস কিন্তু শুরুর দিকে মুশকিলে পড়েছিল। ২৫ রানে ৩ উইকেট। কিছুটা সমস্যায় পড়ে গিয়েছিল ভারত। এমনকি ভারতীয় দলের সর্বরোগহর বটিকা কোহলিও আউট। এমন সময় জোট বাঁধলেন ওরা। দলের দুই সবচেয়ে সিনিয়র ক্রিকেটার। যুবরাজ সিং ও মহেন্দ্র সিং ধোনি। তারপর কটক যা দেখল, তা বুঝি ভোলার নয়। চতুর্থ উইকেটে ২৫৬ রানের পার্টনারশিপ। ৬ বছর পর ওয়ান ডে-তে সেঞ্চুরি করলেন যুবরাজ। বিয়ের পর প্রথম। ওয়ান ডে-তে ব্যক্তিগত সর্বোচ্চ। যখন যখন আউট হলেন, তখন ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে-তে ভারতীয় হিসেবে সবচেয়ে বড়ো রানের ইনিংস তাঁর দখলে। ১২৭ বলে ১৫০। জীবনের ১৪ তম সেঞ্চুরিটি হয়ে গেল কামব্যাক বয়ের।

অন্যদিকে ধোনির মেজাজও ছিল রাজকীয়। ১২২ বলে ১৩৪ করলেন। জীবনের দশম ওয়ান ডে সেঞ্চুরি। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে-তে প্রথম শতরান করলেন ক্যাপ্টেনশিপের দায় ঝেড়ে ফুরফুরে মেজাজের মাহি।

শেষ বেলায় ১০ বলে ২২ করলেন রবীন্দ্র জাদেজা। শেষ ওভারে উঠল ১৪। ৬ উইকেটে ৩৮১। রানের পাহাড়ই তো বলে একে।  

একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি বার ৩৫০-এর বেশি রানের ইনিংস গড়ল ভারত। এই নিয়ে ২৩ বার। এতদিন এই রেকর্ড(২২ বার) ছিল দক্ষিণ আফ্রিকার দখলে। রবিবার পুনেতে সেই রেকর্ড ছোঁয় ভারত।

ভারতই একমাত্র দল, যারা ৫০ ওভারের ম্যাচে ৩ বার ৩৫০-এর চেয়ে বড়ো রান তাড়া করে জিতেছে।    

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here