স্পেনসেরা রেয়াল, ইতালিসেরা জুভেন্তাস, ইউরোপসেরা কে ?

0
232

সানি চক্রবর্তী: একদিকে টানা ষষ্ঠবার, অন্যদিকে পাঁচবছর পর।

এই নিয়ে টানা ছ’বার সিরি-আ জয়ের নজির গড়ে ফেলল জুভেন্তাস আর ২০১১-১২ মরশুমের পরে ফের একবার চলতি মরশুমে লা-লিগা জিতল রেয়াল মাদ্রিদ। মাঝে দু’বার ইউরোপ সেরা ও বিশ্বসেরা ক্লাবের তকমা পেলেও স্পেনের ঘরোয়া শ্রেষ্ঠত্ব সান্তিয়াগো বার্নাব্যুতে নিয়ে যেতে পারেনি গ্যালাকটিকোস ব্রিগেড। জিনেদিন জিদানের প্রশিক্ষণে এই নিয়ে ৩৩তম লা-লিগা ট্রফিটা জিতল তারা। জিদানের প্রশিক্ষণে দু’বছরে দুটো বড়ো ট্রফি ইতিমধ্যে পেয়ে গেল রেয়াল। ৩ জুন কী আরও একটা ইতিহাসে নাম লেখাবেন কোচ জিজু?

কার্ডিফের ন্যাশনাল স্টেডিয়ামে সেদিন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলতে নামবে রিয়াল ও জুভেন্তাস। স্পেনসেরা রিয়ালের সামনে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দু’বার ইউরোপের সেরা হওয়ার সুবর্ণ সুযোগ। এর আগে কোনো দলের এহেন কীর্তি নেই। আর অন্যদিকে জুভেন্তাসের কাছে সুযোগটা ‘’ট্রিপল ডাবলে’ আটকে না থেকে এবারে স্বপ্নের ট্রিপল তথা ত্রিমুকুট জেতার। প্রসঙ্গত, টানা ষষ্ঠবার সিরি-আ জেতার পাশাপাশি কয়েকদিন আগেই ইতালিয়ান কাপ জয়ের হ্যাটট্রিক করেছেন তারা। তাই টানা তিনবছর ইতালির ঘরোয়া শ্রেষ্ঠত্বের দ্বিমুকুট তথা ট্রিপল ডাবল তাদের কাছে। এবারে দীর্ঘদিনের অধরা মাধুরী চ্যাম্পিয়ন্স লিগ!

বিজ্ঞাপন

ক্লাব কেরিয়ারে কখনও চ্যাম্পিয়ন্স লিগ জেতার স্বাদ পাননি জিয়ানলুইজি বুঁফো। কয়েকবছর আগে বার্সেলোনা ও দীর্ঘদিন আগে রিয়ালের কাছে জুভেন্তাসকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মঞ্চে হারতে হয়েছিল। এবারে কী পারবেন তারা। ইউরোপসেরা ক্লাবের তকমা স্পেন না ইতালি কোন দেশের সেরাা ক্লাবের কাঁধে চড়ে, এখন সেটা জানারই প্রহর গোনা শুরু।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here