প্রয়াত প্রবাদপ্রতিম ব্যঙ্গচিত্রশিল্পী চণ্ডী লাহিড়ী

0
723
chandi-Lahiri passed away

কলকাতা: চলে গেলেন প্রবাদপ্রতিম ব্যঙ্গচিত্রশিল্পী চণ্ডী লাহিড়ী। বৃহস্পতিবার আরজি কর হাসপাতালে দুপুর ১.০৫-এ তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এল বাংলার সংবাদজগৎ তথা শিল্পী মহলে। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৭ বছর। রেখে গেলেন স্ত্রী তপতী লাহিড়ী এবং একমাত্র সন্তান তৃণাকে।

বিগত কয়েক দশক ধরে চণ্ডীবাবু তাঁর আঁকা কার্টুনের মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যা ও রাজনৈতিক ঘটনা প্রবাহকে নিখুঁত ভাবে তুলে ধরেছেন। যা এক কথায় অনবদ্য এবং অপ্রতিরোধ্য। এ ছাড়া তাঁর ব্যঙ্গধর্মী রচনাও আকৃষ্ট করেছে পাঠক মহলকে। তাঁর প্রয়াণে বাংলার ব্যঙ্গ চিত্র জগতে একটি আস্ত অধ্যায়ের সমাপ্তি ঘটল।

বেশ কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। টানা বেশ কিছু দিন তিনি একটি নার্সিংহোমে ভর্তি ছিলেন। ইদানীং বাড়ি থেকে বের হতেন না। সম্প্রতি নিউমোনিয়ায় আক্রান্ত হন। তাঁকে ভর্তি করা হয় আরজি কর হাসপাতালে। সেখানেই তিনি প্রয়াত হন।

বিজ্ঞাপন

উল্লেখ্য চণ্ডীবাবু সাংবাদিক হিসাবে কর্মজীবন শুরু করেন ১৯৫২ সালে। তার প্রায় নয় বছর পর শুরু হয় তাঁর ব্যঙ্গচিত্র আঁকা। সাংবাদিকতার জীবনে তিনি আনন্দবাজার গোষ্ঠীর ইংরাজি দৈনিক হিন্দুস্থান স্ট্যান্ডার্ডে থার্ড আই ভিউ, সিন আসকিউ শিরোনামে কার্টুন আঁকতেন। বহু বছর ধরে আনন্দবাজার পত্রিকায় রোজ প্রকাশিত হয়ে এসেছে ‘তির্যক’। পাঠক সাধারণের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল ‘তির্যক’।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here