কলকাতা বইমেলা উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী, জেনে নিন এ বারের মেলা নিয়ে কিছু তথ্য

0
358
kolkata-book-fair-2018

কলকাতা: সল্টলেকের সেন্ট্রাল পার্কে শুরু হল ৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। মঙ্গলবার বিকেলে বইমেলা উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফরাসি রাষ্ট্রদূত আলেক্সান্ড্রে জেইগলার, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়-সহ বিশিষ্ট জনেরা। সেই সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের একাধিক মন্ত্রীও।

এ বারের বইমেলার থিম দেশ ফ্রান্স। এই নিয়ে তৃতীয় বার বইমেলার থিম দেশ হল ফ্রান্স। বইমেলার প্রথম দিন অর্থাৎ বুধবার ফ্রান্স দিবস উদযাপন করা হবে। ওই দিন ‘ফ্রান্সে ভারতীয় সাহিত্যের ইতিহাস’ প্রসঙ্গে অশোক সরকার মেমোরিয়াল লেকচারে বক্তৃতা দেবেন ফ্রান্সের তিনজন সাহিত্যিক।

বইমেলা চলাকালীনই সৌমিত্র চট্টোপাধ্যায়কে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান, ‘লেজিওন অফ অনার’-এ সম্মানিত করা হবে। প্রথম শনিবার ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ দিবস এবং প্রথম রবিবার অর্থাৎ ৪ ফেব্রুয়ারি শিশু দিবস হিসেবে পালন করা হবে। এ বারের বইমেলায় ৫৮০টি বইয়ের স্টল থাকবে। এ ছাড়াও থাকবে প্রায় দুশোটি লিটল ম্যাগাজিনের স্টল।

বিজ্ঞাপন

বইমেলায় বিভিন্ন আলোচনা সভায় হাজির থাকবেন বাংলাদেশ, রাশিয়া, কোলোম্বিয়া, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়ার সাহিত্যিকরা। ৮ থেকে ১০ ফেব্রুয়ারি বইমেলার মধ্যেই কলকাতা সাহিত্য সম্মেলন আয়োজিত হবে।

ভারত এবং ফ্রান্সের মধ্যে ৭০ বছরের কূটনৈতিক সম্পর্ক উদযাপন করতে এই মুহূর্তে দেশব্যাপী বুঁজুর ইন্ডিয়া ফেস্টিভাল চলছে। বইমেলার শেষ দিনেই অর্থাৎ ১১ ফেব্রুয়ারি হবে সমাপ্তি অনুষ্ঠান।

ছবি : রাজীব বসু

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here