খামখেয়ালি আবহাওয়া, দু’তিন দিনের জন্য ‘শীত’ ফিরবে কলকাতায়

0
76

কলকাতা: আবহাওয়ার খামখেয়ালিপনা কিছুতেই যেন পিছু ছাড়ছে না। ঠান্ডা নয়, গত বছর বড়োদিন কেটেছিল বেশ গরমের মধ্যে। পৌষ সংক্রান্তির সময়ে হঠাৎ তিন দিন এগারো ডিগ্রিতে নেমে গিয়েছিল তাপমাত্রা। তার পর থেকে ক্রমশ বাড়তে শুরু করে পারদ। সপ্তাহখানেক হল শীত নয়, বসন্তের আবহাওয়াতেই মজেছে বঙ্গবাসী। কিন্তু ফের মেজাজ পালটানোর ইঙ্গিত দিচ্ছে আবহাওয়া।

গত এক সপ্তাহ হল স্থিতাবস্থা বজায় রেখেছে কলকাতার তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ এবং সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছে ২২-২৩ ডিগ্রির আশেপাশে। বইছে দখিনা বাতাস। বসন্তের একেবারে আদর্শ আবহাওয়া কলকাতায়। এই আবহাওয়াতেই মোটামুটি মানিয়ে নিচ্ছিল শহরবাসী। শীত ফিরুক, অধিকাংশ মানুষই এখন সেটা চায় না। কিন্তু সেটাই হতে চলেছে।

আবহাওয়া সংক্রান্ত বিদেশি ওয়েবসাইটের তরফ থেকে জানা যাচ্ছে, বৃহস্পতিবার থেকে কমতে শুরু করবে কলকাতার তাপমাত্রা। দখিনা হাওয়াকে সরিয়ে বইবে উত্তুরে হাওয়া। সেই হাওয়াকে সঙ্গী করে শুক্রবার সকাল থেকে কমে যাবে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। পারদের এতটাই পতন ঘটবে যে ২২-২৩ ডিগ্রি থেকে এক ধাক্কায় ১৫-১৬-এর কাছাকাছি পৌঁছে যেতে পারে তাপমাত্রা। নতুন এই ‘শীত’-এর দাপট সব থেকে বেশি মালুম হবে শনি এবং রবিবার ভোরে। সর্বনিম্নর পাশাপাশি নামবে সর্বোচ্চ তাপমাত্রাও।

কিন্তু হঠাৎ এই পারদ পতন ঘটবে কী ভাবে?

এর জন্য দায়ী সেই পশ্চিমী ঝঞ্ঝা। কয়েক দিন ধরে একটি পশ্চিমী ঝঞ্ঝা থাবা বসিয়েছিল উত্তর ভারতে। এর ফলে যথেষ্ট তুষারপাত হয়েছে হিমালয়। আসতে আসতে দূরে সরে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে ঝঞ্ঝাটি। সাধারণত পশ্চিমী ঝঞ্ঝা সরে গেলে যা হয়, এ বারও তাই হবে। পরিষ্কার আকাশে কমবে শহরের পারদ। কলকাতার পাশাপাশি পারদ কমবে গোটা রাজ্যেই।

কিন্তু এই সময় কি শীতের ফিরে আসা আদৌ প্রত্যাশিত? শীতপ্রেমীরা যতই খুশি হোন , এর ফলে কিন্তু রোগভোগের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here