ফ্যাক্টর ফিফটি ফাইভ: তৃণমূল-সিপিএম-কংগ্রেস এড়াতে পারলেও বিজেপি কেন পিছু হঠছে?

0
BJP West Bengal
কলকাতা: মনোনয়ন জমা করার দু’দিন আগেও উলুবেড়িয়া লোকসভা উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করতে পারেনি বিজেপি। দলীয় সূত্রে খবর, স্থানীয় নেতা অনুপম মল্লিকের নাম দিল্লিতে পাঠানো হয়েছে, হয়তো মঙ্গলবারই তা ঘোষণা করা হবে। কিন্তু প্রার্থী ঘোষণার নেপথ্যে গড়িমসির কারণটি ক্রমশই প্রকাশ হয়ে পড়ছে। বিজেপির এক প্রথম সারির নেতার কথায়, ফ্যাক্টর ফিফটি ফাইভকে গুরুত্ব দেওয়ার প্রশ্নেই এত বিলম্বিত লয়ে গাইতে হচ্ছে দলকে। কী এই ফ্যাক্টর ফিফটি ফাইভ?
উলুবেড়িয়ায় নির্দিষ্ট দু’টি কারণে তৃণমূল-সিপিএম-কংগ্রেস সংখ্যালঘু মুখকেই প্রার্থী হিসাবে তুলে ধরেছে। প্রথমত, হাওড়া জেলার এই কেন্দ্রটি থেকে গত ৩৭ বছর ধরে কোনো না কোনো সংখ্যালঘু সাংসদ হিসাবে প্রতিনিধিত্ব করে আসছেন। বিগত ১০টি লোকসভা নির্বাচনে ওই কেন্দ্রে জিতেছেন সিপিএম প্রার্থী হান্নান মোল্লা (আট বার) এবং তৃণমূল কংগ্রেস প্রার্থী সুলতান আহমেদ (দুই বার)।
দ্বিতীয়ত, এই অঞ্চলে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের আধিক্য। খ্রিস্টান, শিখ, বৌদ্ধ ধর্মাবলম্বীরা বাস করলেও মুসলমান সম্প্রদায়ের মানুষের বাস প্রায় ৪৫ শতাংশ।
রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, প্রথম এবং দ্বিতীয় কারণটি একে অপরের পূরিপূরক। যে কারণে কোনো রাজনৈতিক দলই এই সুযোগের হাত ছাড়া করতে চায় না। বিজেপিও হয়তো প্রাথমিক ভাবে চায়নি। যে কারণে তিন তালাক বিরোধিতার মুখ হিসাবে পরিচিত ইশরাত জাহানকে রাতারাতি দলে নিয়ে ওই কেন্দ্রের প্রার্থী হিসাবে তুলে ধরার প্রচেষ্টা দেখা গিয়েছিল। কিন্তু ওই ফ্যাক্টর ফিফটি ফাইভ বিজেপিকে টেনে ধরেছে পিছনের দিকে। ২০১১-র উলুবেড়িয়া সিটি সেন্সাস বলছে , সেখানে বর্তমানে বসবাসকারী মোট জনসংখ্যার প্রায় ৫৫ শতাংশ মানুষ হিন্দু সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। ফলে বাকিরা যখন সংখ্যালঘুদের উপর নির্ভরশীলতা দেখাচ্ছে তখন বিজেপি উলটো পথে হেঁটে সংখ্যাগুরুর প্রতি কৃপা বর্ষণের নীতি নিতে চলেছে।
বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here