‘বাংলা’ হবে না পশ্চিমবঙ্গ, জানিয়ে দিল বিদেশ মন্ত্রক

0
174

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের নাম পালটে ‘বাংলা’ করা যাবে না। জানিয়ে দিল বিদেশ মন্ত্রক। প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে এই নামের মিল থাকায় এতে কূটনৈতিক স্তরে বিভ্রান্তি তৈরি হবে বলে মনে করছে মন্ত্রক। সূত্রের খবর, এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও পশ্চিমবঙ্গ সরকারের কাছে চিঠিও দিয়েছে বিদেশ দফতর।

সূত্রটি আরও জানিয়েছে,  কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক চায়, রাজ্য সরকার যদি রাজ্যের নাম পালটাতে চায়, তা হলে এমন নাম প্রস্তাব করুক, যার উচ্চারণ সব ভাষাতেই একই রকম হবে। যেমন – উত্তর প্রদেশ বা গুজরাত। এতে প্রশাসনিক কাজে সুবিধা হবে বলে মনে করছে স্বরাষ্ট্র দফতর। যদিও এ বিষয়ে রাজ্য সরকারকে কোনো চিঠি দেওয়া হয়নি।

গত বছরের আগস্ট মাসে রাজ্য বিধানসভায় পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব পাস হয়। ঠিক হয়, পশ্চিমবঙ্গের নাম বাংলায় হবে ‘বাংলা’, ইংরেজিতে হবে ‘বেঙ্গল’ ও হিন্দিতে হবে ‘বঙ্গাল’।

আরও পড়ুন: বাংলা, বেঙ্গল, বঙ্গাল- ফের রাজ্যের নাম বদলের প্রস্তাব পাস বিধানসভায়

রাজ্যের নাম বদলের প্রস্তাবের পেছনে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক কারণের কথা বলেছিল রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ নামের সঙ্গে জুড়ে আছে, দেশ ভাগের ইতিহাস, যখন বাংলা ভাগ হয়ে পশ্চিমবঙ্গ ও পূর্ববঙ্গ (পরে পূর্ব পাকিস্তান এবং তারও পরে বাংলাদেশ) হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিদেশি শিল্পপতিদের কাছে ‘ব্র্যান্ড বেঙ্গল’-কে প্রতিষ্ঠিত করতে চান। নামে জুড়ে থাকা ঔপনিবেশিক ইতিহাস সেই চেষ্টায় বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে মত রাজ্যের।

পাশাপাশি রয়েছে প্রশাসনিক বিষয়ও। West Bengal নামটি ‘W’ দিয়ে শুরু হওয়ায় কেন্দ্রের সঙ্গে যে কোনো প্রশাসনিক বৈঠকে পশ্চিমবঙ্গ সবার শেষে ডাক পায়। ২০১৬ সালে  আন্তঃরাজ্য নিরাপত্তা বিষয়ক বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার জন্য ৬ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তাতে বিরক্ত হয়েছিলেন মমতা। 

আরও পড়ুন: শুধুই বাংলা বা বঙ্গ, আর বেঙ্গল: প্রস্তাব মন্ত্রিসভার

নাম বদলের ক্ষেত্রে প্রাথমিক ভাবে মুখ্যমন্ত্রীর পছন্দ ছিল ‘বঙ্গ’ বা ‘বঙ্গদেশ’ নামটি। রবীন্দ্রনাথ ঠাকুর বহু সময় এই নামটি ব্যবহার করেছেন। কিন্তু সাহিত্যিক, বিদ্বজ্জন ও মন্ত্রীদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর মুখ্যমন্ত্রী ‘বাংলা’ নামটিতেই সিলমোহর দেন।

সূত্র: নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here