পুলিশি নিষেধাজ্ঞা সত্ত্বেও রামনবমীতে সশস্ত্র মিছিলে আগ্রহী রাজ্য বিজেপি

0
1114
bengal BJP weapon rally

কলকাতা: কলকাতা পুলিশ ২০১৮-তে যে কোনো ধরনের সশস্ত্র মিছিলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তা সত্ত্বেও পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি আগত রামনবমী উপলক্ষে এখন থেকেই অস্ত্র মিছিলের পরিকল্পনা নিতে চলেছে। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন, তাঁরা ওই নিষেধাজ্ঞার কথা ভালো মতোই জানেন। তবুও দলীয় কর্মীদের সশস্ত্র মিছিলের প্রস্তুতি নিতে বলা হয়েছে। যদি পারিপার্শ্বিক পরিস্থিতির দিকে নজর রেখেই তিনি রামনবমীর মিছিলে অস্ত্রের ঝলকানি প্রদর্শনের কথা ভাবছেন।

তিনি তাঁর পরিকল্পনার বিষয়টিকে খোলসা করে দিয়ে বলেছেন, “আমি অস্ত্র মিছিলের উপর নিষেধাজ্ঞা মানার আগে দলীয় কর্মীদের মতামত নিতে চাই।তাঁরা যদি বলেন, অস্ত্র মিছিলে সম্মতি রয়েছে, তা হলে তাই হবে।”

গত ২০১৮-র ২০ ডিসেম্বর কলকাতা পুলিশ শহরে যে কোনো ধরনের অস্ত্র মিছিলের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দিলীপবাবু বলেন, পুলিশ উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এই পক্ষপাতদুষ্ট নিয়ম জারি করেছে। আসলে রামনবমী এবং হনুমান জয়ন্তীতে বিজেপির মিছিলে লোক সমাগমের বিষয় নিয়ে ভীত হয়ে পড়েছে রাজ্য সরকার। তিনি বলেন, “আমরা শুধু মহরম উদযাপন দেখার জন্য অপেক্ষা করে আছি।”

এ বছর রামনবমী অনুষ্ঠিত হতে চলেছে আগামী ২৫ মার্চ। আর তার পরেই, সম্ভবত এপ্রিল-মে মাসে রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের ঢাকে কাঠি পড়ে যেতে পারে। ২০১৯-এর সাধারণ নির্বাচনকে পাখির চোখ করে এই পঞ্চায়েত ভোটকে সেমিফাইনাল হিসাবে মান্যতা দিচ্ছে সমস্ত রাজনৈতিক দলই।

উল্লেখ্য, গত ২০১৭-র রামনবমী উপলক্ষেও কলকাতায় সশস্ত্র মিছিলের আয়োজন করেছিল বিজেপি। সেই মিছিলের নেতৃত্বে ছিলেন স্বয়ং দিলীপবাবু। তিনি বলেছিলেন, সন্ত্রাসবাদ ও তোষণের রাজনীতির বিরুদ্ধে মানুষকে একত্রিত করতেই তাঁরা ওই অস্ত্র মিছিলের আয়োজন করেছেন।

অন্য দিকে রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, কোনো রাজনৈতিক দল অস্ত্র প্রদর্শনের ঝুঁকি নিলে পুলিশের হাতে পর্যাপ্ত ক্ষমতা রয়েছে তা রুখে দেওয়ার। সাধারণ মানুষের নিরাপত্তা ও সুরক্ষার কথা ভেবে পুলিশি পদক্ষেপ নেওয়া হবে।

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here