সবচেয়ে বড় টিউমার অস্ত্রোপচারে সাফল্য, দাবি কলকাতা হাসপাতালের

0
112

কলকাতা: হাকিম রাওয়ানি। বাড়ি ঝাড়খণ্ডে। ঝাড়খণ্ড সরকারের পক্ষ থেকে তাকে পাঠানো হয়েছিল কলকাতার মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালে। ২৪ ডিসেম্বর যখন তিনি হাসপাতালে ভর্তি হন, তখন টিউমারটির উচ্চতা ছিল ২৮ সেন্টিমিটার, ওজন সাড়ে চার কিলো। অস্ত্রোপচারের পর অবশ্য দেখা গেল টিউমারটির উচ্চতা আসলে ৫৯ সেন্টিমিটার। গত ১০ বছর ধরে এই টিউমারটি বয়েই বেড়াচ্ছিলেন তিনি। তবে শেষ ৬ মাস দ্রুত আড়ে বহরে বাড়ছিল সেটি। মুখ থেকে চলে এসেছিল নাভির কাছে।

হাকিম রাওয়ানির অস্ত্রোপচারে মাত্র আড়াই ঘণ্টায় সাফল্য এসেছে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের। শুধু টিউমারটি বাদ দিতে সময় লাগে মাত্র আধ ঘন্টা। রোগীর গলায় দাগ পড়েছে মাত্র ১টি। হাসপাতালের আরও দাবি, পৃথিবীতে এর আগে সবচেয়ে বড়ো টিউমার অস্ত্রোপচারের ক্ষেত্রে রোগীর বয়স ছিল ৬২ বছর আর হাকিমের বয়স ৬৭।

অস্ত্রোপচারকারী ডাঃ শুদ্ধসত্ত্ব সেন বলেন, “এর আগে পৃথিবীতে এই ধরনের টিউমার অপারেশনের উদাহরণ পেয়েছি। এটাকে বলে লাইপোসারকোমা । এটা এক ধরনের ক্যান্সার। যেটা আমরা ইন্টারনেট ঘেঁটে পেয়েছিলাম সেটা ছিল ২৬/১৬ সেন্টিমিটার। আর  হাকিম রাওয়ানির সিটিস্ক্যানেই পেয়েছিলাম ২৮ সেন্টিমিটার। আর যখন পরে মাপা হল, তখন আসল ফিগার দেখা গেল ৫৯/ ১৫ সেন্টিমিটার। আড়াই থেকে ৩ ফুটের মত লম্বায়”।

অস্ত্রোপচারের ৪ দিন পরই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় হাকিমকে। এখন তিনি সুস্থ।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here