ভাঙড়ে পাওয়ার গ্রিড বাতিলের দাবিতে কলকাতায় মহামিছিল

0
202

অর্ণব দত্ত, কলকাতা: ভাঙড়ে পাওয়ার গ্রিড বাতিলের দাবিতে কলকাতায় মহামিছিল করল জমি-জীবিকা-বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি। সোমবার কলেজ স্ট্রিট থেকে ধর্মতলার ওয়াই চ্যানেলের মিছিলে হাঁটলেন অন্ততপক্ষে ১০ হাজার ভাঙড়বাসী ও বিভিন্ন সংগঠনের সদস্য। স্কুল ও স্থানীয় কলেজগুলির ছাত্রছাত্রীদের একাংশও মিছিলে ছিলেন। পাওয়ার গ্রিড প্রকল্প বাস্তবায়িত করতে সরকারের জমি অধিগ্রহণের প্রতিবাদ, ধৃতদের নিঃশর্ত মুক্তি, পুলিশি হামলা ও গুলি চালনার ঘটনার বিচারবিভাগীয় তদন্ত-সহ একগুচ্ছ দাবিতে ছিল এদিনের মিছিল।

bhangar-rally-1

মিছিলে কমিটির শর্তমতো পার্টির ব্যানার বা ফেস্টুন সঙ্গে না নিয়ে উপস্থিত ছিলেন স্থানীয় সিপিএম ও কংগ্রেস কর্মীদের একাংশ। ছিলেন বিভিন্ন নকশালপন্থী ও মানবাধিকার সংগঠনের কর্মীরাও। কলকাতা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশ শুরু থেকেই এই আন্দোলনের সঙ্গে আছেন। এদিন তাঁরাও পথ হাঁটলেন কলেজস্ট্রিট থেকে ওয়াই চ্যানেল পর্যন্ত।

এদিনই লাউহাটিতে পাওয়ার গ্রিড প্রকল্প বাতিল-সহ ভাঙড়ে সরকারি মদতে জনবিরোধী কার্যকলাপের প্রতিবাদে একটি জনসভা করার ডাক দেয় সিপিএম। ক‌িন্ত কলকাতায় এদিন কমিটি ও আন্দোলনরত অন্য সংগঠনগুলি মিছিলের ডাক দেওয়ার দরুণ সিপিএম তাদের সভাটির তারিখ পিছিয়ে করেছে আগামী দোসরা ফেব্রুয়ারি।

bhangar-rally-2

এদিনের মিছিলে পথ হাঁটলেন আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য, সিপিআই(এমএল) লিবারেশনের নেতা কার্তিক পাল। ছিলেন সমীর পুততুন্ড, অনুরাধা দেবরাও। প্রাক্তন নকশাল নেতা অসীম চট্টোপাধ্যায়ও ছিলেন এদিনের মিছিলের অন্যতম মুখ। নাগরিক বিদ্বজ্জনদের অনেককেই মিছিলে আমন্ত্রণ জানানো হয়েছিল কমিটির তরফে। তাঁদের ভিতর তেমন কাউকে দেখা গেল না।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here